মালদ্বীপে বাংলাদেশি ব্যাংকের শাখা চান প্রবাসীরা

মালদ্বীপে বাংলাদেশি ব্যাংকের শাখা চান প্রবাসীরা

নিউজ ডেস্ক : মালদ্বীপ প্রবাসীদের সুবিধার্থে দেশটিতে একটি বাংলাদেশি ব্যাংকের শাখা খোলা নিয়ে অনেকদিন ধরে আলোচনা চলছে।

এ উপলক্ষে দেশ থেকে আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ২৫ নভেম্বর মালদ্বীপের অর্থমন্ত্রী এবং দেশটির মনিটরিং অথরিটির গভর্নরের সঙ্গে আলোচনা সভা করেছেন।

এসময় মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান উপস্থিত ছিলেন। এরপর ব্যাংকের কর্মকর্তারা রাষ্ট্রদূতের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেন।

মালদ্বীপে একটি বাংলাদেশি ব্যাংকের শাখা খোলা হলে প্রবাসীরা সহজে, সাশ্রয়ে এবং বৈধপথে রেমিট্যান্স পাঠাতে পারবেন। রাষ্ট্রদূত মুহাম্মদ নাজমুল হাসান দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আলী হাশিমের সঙ্গে গত ১৪ জানুয়ারিতে আবারও বৈঠক করেন।

এসময় হাইকমিশনার মালদ্বীপে বাংলাদেশের একটি ব্যাংকের শাখা খোলার বিষয়ে গভর্নরকে অনুরোধ করেন। একই সঙ্গে ডলারের পরিবর্তে এমভিআরে প্রবাসী বাংলাদেশিদের নিজ দেশে অর্থ পাঠানোর বিষয়ে সহযোগিতা চান।

বৈঠকে ভ্রাতৃপ্রতিম দুই দেশের ব্যাংকিং সেক্টরে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। আলোচনায় মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্ব দেওয়া হয়।

মালদ্বীপের ব্যাংক গভর্নর জানান, বাংলাদেশি কর্মীরা নিজ দেশে অর্থ পাঠাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বাংলাদেশিদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্ব দেওয়া হবে বলেও তিনি জানান।