মালদ্বীপের কারাগারে করোনার থাবা

মালদ্বীপের কারাগারে করোনার থাবা

নিউজ ডেস্ক : মালদ্বীপের সংশোধনমূলক পরিষেবা (MCS) প্রকাশ করেছে যে- মা’ফুশি কারাগারের কয়েকজন বন্দি এবং কর্মকর্তা করোনভাইরাস সংক্রমণের ইতিবাচক পরীক্ষার ফলাফল পেয়েছেন। যার মধ্যে থেকে ৩৬ জন বন্দিসহ ৫ জন কারা কর্মকর্তার শরীরে করোনভাইরাসের ইতিবাচক সংক্রমিত শনাক্ত করা হয়েছে।

করোনা পজিটিভে সংক্রমিত সরাসরি যোগাযোগকারী ৬৪ জন বন্দিসহ ১২ কারা কর্মকর্তাকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

যার ফলে কারা কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করার সিদ্ধান্তে পৌঁছেছেন। মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (HPA) এবং সংশোধনের (MCS) নির্দেশিকা অনুসারে ১৪ জানুয়ারি জেলটিকে উচ্চ সতর্কতার মধ্যে রাখা হয়েছিল এবং (MCS) প্রকাশ করেছে যে, জরুরি অবস্থা প্রত্যাহার না হওয়া পর্যন্ত নিরাপত্তা সতর্কতা হিসেবে কারাবন্দিদের সঙ্গে পারিবারিক যোগাযোগ ও আইনজীবীদের সঙ্গে বৈঠক এবং আদালতের শুনানি অনলাইনের মাধ্যমে করা হবে।

গত সেপ্টেম্বর ২০২১ সালের মা’ফুশি কারাগারে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছিল। পরে কারাগারে জরুরি অবস্থা জারি করা হয়। উচ্চ-ঝুঁকিপূর্ণ বন্দিদেরও এ সময়ে গৃহবন্দিতে স্থানান্তরিত করা হয়েছিল।

সমগ্র মালদ্বীপে করোনাভাইরাসের সংক্রমণের সংখ্যা বর্তমানে বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র রোববার মোট সংক্রমিত হয়েছে ১২০৯ জন, যার মধ্যে ৫৭৫ জন ছিল বৃহত্তর মালে সিটিতে।

উল্লেখ্য, মালদ্বীপের মা’ফুশি কারাগারে প্রায় তিন হাজারের মতো বাংলাদেশি বিভিন্ন অপরাধে বন্দি রয়েছেন।