‘মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন হচ্ছে’

‘মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন হচ্ছে’

সাধারণ শিক্ষার সাথে সামঞ্জস্য রেখে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন ও যুগোপযোগীকরণে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পক্ষে খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম আরো বলেন, শিক্ষা ক্ষেত্রে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনসহ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী সুশিক্ষিত, আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন দক্ষ মানব সম্পদ গড়ে তোলার প্রয়োসে ‘শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার’ বিবেচনায় নিয়ে সরকার কাজ করছে।

তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদানের জন্য অদ্যাবধি ৫ হাজার ৫০০টি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া প্রযুক্তি স্থাপন করা হয়েছে এবং ৬ হাজার ৬০০টি মাদ্রাসায় ফ্রি ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে। মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নের মাধ্যমে এ ধারার শিক্ষার্থীদের আধুনিক ও প্রযুক্তি জ্ঞানসম্পন্ন জনশক্তিতে পরিণত করতে ‘ক্যাপাসিটি বিল্ডিং ফর মাদ্রাসা এডুকেশন প্রকল্প’ এর আওতায় ১শ’টি মাদ্রাসায় ভোকেশনাল শিক্ষা কোর্স চালু করা হয়েছে এবং সাধারণ শিক্ষার অনুরূপ মাদ্রাসা শিক্ষায় বিজ্ঞান ও কম্পিউটার শাখা চালু করা হয়েছে।

মন্ত্রী বলেন, এ পর্যন্ত দেশের ৩ হাজার ১২১টি মাদ্রাসায় কম্পিউটার কোর্স এবং দাখিল ও আলিম স্তরের যথাক্রমে ১ হাজার ৭৯৬টি ও ৪৫০টি মাদ্রাসায় বিজ্ঞান শিক্ষা কোর্স চালু করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা ধারায় উচ্চ শিক্ষা প্রসারের লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো ৩১টি সিনিয়র মাদ্রাসায় ৪টি বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়েছে।

তিনি বলেন, সেকেন্ডারী এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট’ এর সহায়তায় ৩৫টি মডেল মাদ্রাসায় প্রযুক্তিগত শিক্ষা প্রসারের লক্ষ্যে বিজ্ঞান ও কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। সাধারণ শিক্ষা স্তরের ৫ম ও ৮ম শ্রেণির বৃত্তির অনুরূপ মাদ্রাসায় ধারায়ও বৃত্তি প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, সাধারণ শিক্ষার ন্যায় মাদ্রাসা শিক্ষায় এবতেদায়ী সমাপনী পরীক্ষা, জেডিসি পরীক্ষা সারাদেশে একই সময়ে গ্রহণ করা হচ্ছে। মাদ্রাসা শিক্ষার উচ্চ স্তরের একাডেমিক সুপারভিশন, পরীক্ষা গ্রহণ, সনদ প্রদান তথা সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য ‘ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়’ স্থাপন করা হয়েছে।