মাছ চাষের পুকুরে অক্সিজেন কমে গেলে যা করবেন

নিউজ ডেস্ক : বৈরি আবহাওয়ার ফলে অনেক সময় সমস্যায় পড়েন মাছ চাষিরা। গ্রীষ্মকালে রোদ আর ভ্যাপসা গরমের মধ্যে হঠাৎ মুষলধারে বৃষ্টি হয়। এতেই পুকুরে বিষক্রিয়া তৈরি হয়ে অক্সিজেন স্বল্পতায় ব্যাপক পরিমাণে মাছ মারা যায়। দেখা গেছে কারো কারো চাষ করা পুকুরের সব মাছই মরে ভেসে উঠে। এতে হঠাৎ বড় ধরনের বিপাকে পড়েন মাছ চাষিরা।

বিভিন্ন কারণে পুকুরে পানি দূষিত হয়। অক্সিজেন কমে যায়, গ্যাস সৃষ্টি হওয়াসহ বিভিন্ন সমস্যার জন্য মাছের বিভিন্ন রোগ ও মড়ক দেখা যায়। ফলে মাছের উৎপাদন কমে যায়। পুকুরে হঠাৎ অক্সিজেন কমে গেলে চাষিদের করণীয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

অক্সিজেনের অভাবে মাছ পানিতে ভেসে ওঠে। মাছ খুব ক্লান্ত হয়ে যায়, মুখ খুলে থাকে ও ফুলকা ফাটে। মাছ মারা যায়। এতে করণীয় হলো লাইনে যদি পানি দেওয়ার ব্যবস্থা থাকে তাহলে সঙ্গে সঙ্গে পানি ছেড়ে দিতে হবে।

যদি সঙ্গে সঙ্গে সেটা করা সম্ভব না হয় তাহলে বাঁশ দিয়ে পানির ওপর পেটাতে হবে। এছাড়া হররা টেনে তলের গ্যাস বের করে দেয়া যেতে পারে। পুকুরে পাম্প বসিয়ে ঢেউয়ের সৃষ্টি করা যেতে পারে। নতুন পানি সরবরাহ করেও অক্সিজেন বাড়ানো যায়।

স্যালো মেশিনের সাহায্যে ঐ পুকুরের পানি ঐ পুকুরেই ফেলতে হবে। যাতে করে ঢেউয়ের সৃষ্ট হয় আর এই ঢেউয়ে অক্সিজেন দিয়ে থাকে। পাতিল দিয়েও যদি ঢেউ দিতে পারে সমস্যা নাই।

এছাড়া এখন অক্সিজেন কিনতে পাওয়া যায়। ২০০ থেকে ৬০০ টাকার মধ্যে ভালো অক্সিজেন কিনতে পাওয়া যায়। এতে খুব ভালো কাজ করে। তবে হ্যাঁ এটা সবসময় কাছে রাখতে হবে। কারণ বিপদ কখন আসবে বলা যাবে না।