মসজিদে মসজিদে মুসল্লির ঢল

মসজিদে মসজিদে মুসল্লির ঢল

​নিজস্ব প্রতিবেদক : যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার দেশব্যাপী জুমাতুল বিদা পালিত হয়েছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে বিশেষ মোনাজাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে মহান আল্লাহ তায়ালার কাছে দোয়া ও মাগফেরাত কামনা করা হয়।
রমজান মাসজুড়ে রোজা রাখা আর ইবাদত বন্দেগির পর জুমাতুল বিদার দিনে ধর্মপ্রাণ কোটি কোটি মুসলমান এই পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে আজ মসজিদে মসজিদে জুমার নামাজ আদায় করেন।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ রাজধানীর মসজিদগুলোতে ছিল আজ মুসল্লিদের উপচেপড়া ভিড়। বেশিরভাগ মসজিদেই মুসল্লিদের স্থান সঙ্কুলান হয়নি। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন। নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে সব মসজিদেই আলোচনা করা হয়।
বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণ আজানের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ধর্মপ্রাণ মুসল্লিরা মনোযোগ সহকারে খুতবা শোনেন ও নামাজ আদায় করেন। জুমাতুল বিদায় বায়তুল মোকাররমে প্রায় এক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন বলে ধারণা করা হচ্ছে। বরাবরের মতো এবারও লাখো মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা করে ইসলামিক ফাউন্ডেশন। স্থান সঙ্কুলান না হওয়ায় মুসল্লিরা জাতীয় ক্রীড়া পরিষদের সামনে ও উত্তর গেটসংলগ্ন রাস্তায় নামাজ আদায় করেন।
প্রসঙ্গত, রমজানের শেষ জুমাকে জুমাতুল বিদা বলা হয়। রমজানের অন্যান্য জুমার চেয়ে এর গুরুত্ব বেশি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী সোম বা মঙ্গলবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। এ হিসেবে আজই ছিল এবারের রমজানের শেষ শুক্রবার।