বেনাপোলে ইজিবাইক শ্রমিক ইউনিয়নের মে দিবস পালন

বেনাপোলে ইজিবাইক শ্রমিক ইউনিয়নের মে দিবস পালন

এস এম মারুফ: আজ মহান মে দিবস। আজকের দিনটি বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণার দিন।
শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ঐতিহাসিক এই দিনটিকে বিশ্বব্যাপী মে দিবস হিসেবে উদযাপিত হয়। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন।

ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। দিনে ৮ ঘণ্টা কাজের দাবিতে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয় শিকাগোর হে মার্কেটে। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হয়।

মে দিবস উপলক্ষে আজ রবিবার বেনাপোল চেকপোস্ট ইজিবাইক শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেন।
র‌্যালি ও আলোচনা সভা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চেকপোস্ট বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ মিলন হোসেন, বিশেষ অতিথি ছিলেন ২২৭ শ্রমিক ইউনিয়নের বেনাপোল শাখা সেক্রেটারি মোঃ নজরুল ইসলাম, জাতীয় সাংবাদিক সংস্থা’র শার্শা উপজেলা কমিটির সভাপতি আলহাজ্ব এইচএম আবুল বাশার প্রমুখ।

উক্ত আলোচনা সভায় ও র‌্যালিতে নেতৃত্ব দেন চেকপোস্ট ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ বাবুল হোসেন, সাধারণ সম্পাদক করিম ভুইয়া রনি, জাকির হোসেন, আলী হোসেন, আব্দুর রহিম, রোজিবুল ইসলাম, হাজী শাহিন সহ অন্যান্য নেতৃবৃন্দ। র‌্যালিতে শত শত ইজিবাইক ড্রাইভার ও অন্যান্য শ্রমিকরা অংশগ্রহণ করেন।