বিসিএলের তৃতীয় রাউন্ডে খেলবেন শুধু সাইফ, শান্ত ও নাইম

বিশেষ সংবাদদাতা : বিয়ের জন্য ছুটি নিয়েছেন সৌম্য সরকার এবং পিঠের ব্যথায় ভুগছেন আল আমিন হোসেন। তাই এ বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে এ দুজন খেলতে পারবেন না- তা জানা ছিলো আগেই। একইসঙ্গে জানা গিয়েছিল, শুধু আল আমিন-সৌম্যই নয়, জাতীয় দলের প্রায় ১০ ক্রিকেটারই খেলবেন না বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচে।

আগামীকাল (শুক্রবার) শুরু হবে বিসিএলের তৃতীয় রাউন্ড। এ রাউন্ডের ওপরই নির্ভর করছে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া ফাইনাল ম্যাচে লড়বে কোন দুই দল। তাই টুর্নামেন্টের খাতিরে হলেও গুরুত্বপূর্ণ এ রাউন্ডের ম্যাচ দুইটি। কিন্তু এখানেই কি না খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

তৃতীয় রাউন্ডের ম্যাচের জন্য টুর্নামেন্টের চার দলের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, সবশেষ রাওয়ালপিন্ডি টেস্টের স্কোয়াড থেকে রয়েছেন মাত্র তিনজন খেলোয়াড়। অর্থাৎ সৌম্য, আল আমিনসহ মোট ১১ জন ক্রিকেটারই খেলবেন না বিসিএলের এ রাউন্ডের ম্যাচে।

অথচ ১৪ থেকে ১৭ ফেব্রুয়ারি অনায়াসে বিসিএল খেলতে পারতেন সবাই। তারপরও টেস্ট শুরুর আগে মিলতো ৪ দিন। তার দুদিন পূর্ণ বিশ্রামে থেকে, দুদিন জাতীয় দলের সঙ্গে অনুশীলন করে নেমে পড়া যেত টেস্টে।

ঠিক কী কারণে জাতীয় দলের ক্রিকেটাররা বিসিএল খেলবেন না?- এমন প্রশ্নের সদুত্তর মেলেনি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর কাছে। তিনি শুধু জানিয়েছেন, হেড কোচ রাসেল ডোমিঙ্গো পাকিস্তানে থেকেই জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলোয়াড়দের যেনো বিশ্রাম দেয়া হয় বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচ থেকে।

সেই কথা সেই কাজ। শুধুমাত্র নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান এবং নাইম হাসান ছাড়া আর কেউই নেই বিসিএলের তৃতীয় রাউন্ডের জন্য ঘোষিত দলগুলোতে। এ রাউন্ডের ম্যাচে বিশ্রামে থাকবেন মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, ইবাদাত হোসেন, আবু জায়েদ রাহী, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার।

বিসিএলের তৃতীয় রাউন্ডের দুইটি ম্যাচই হবে কক্সবাজারে। শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে লড়বে পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চল। অন্যদিকে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে খেলতে নামবে দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চল।

এক নজরে চার দলের স্কোয়াড

বিসিবি দক্ষিণাঞ্চল
আব্দুর রাজ্জাক (অধিনায়ক), নুরুল হাসান সোহান, শাহরিয়ার নাফিস, এনামুল হক বিজয়, ফজলে মাহমুদ রাব্বি, আলআমিন জুনিয়র, শামসুর রহমান শুভ, মেহেদি হাসান, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম রাব্বি, আমিনুল ইসলাম বিপ্লব, ফরহাদ রেজা, শফিউল ইসলাম, নাসুম আহমেদ এবং তাসামুল হক।

বিসিবি উত্তরাঞ্চল
নাইম ইসলাম, মুশফিকুর রহীম, আরিফুল হক, জুনায়েদ সিদ্দিকী, সানজামুল ইসলাম, রনি তালুকদার, সুমন খান, মাহিদুল ইসলাম অঙ্কন, সঞ্জিত সাহা, সালাউদ্দিন শাকিল, তানবীর হায়দার, এনামুল হক জুনিয়র, মিজানুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন এবং মুক্তার আলি।

ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল
মোহাম্মদ আশরাফুল, পিনাক ঘোষ, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, ইমরুল কায়েস, নাসির হোসেন, আফিফ হোসেন, জাকির হাসান, মাহমুদুল হাসান লিমন, অমিত হাসান, রনি চৌধুরী, রেজাউর রহমান রাজা, হাসান মাহমুদ, নাইম হাসান, সাকলাইন সজীব এবং রাহাতুল ফেরদৌস জাভেদ।

ওয়ালটন মধ্যাঞ্চল
আব্দুল মজিদ, মার্শাল আইয়্যুব, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, রকিবুল হাসান, তাইবুর রহমান, শুভাগত হোম চৌধুরী, মুকিদুল ইসলাম মুগ্ধ, মেহেদি হাসান মিরাজ, আরাফাত সানি, মোস্তাফিজুর রহমান, জাবিদ হাসান, নাইম শেখ, ইফরান হোসেন এবং সোহরাওয়ার্দি শুভ।