বিশ্বব্যাপী খাদ্য-জ্বালানি সংকটের সতর্কতায় জি-৭

বিশ্বব্যাপী খাদ্য-জ্বালানি সংকটের সতর্কতায় জি-৭

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ তৃতীয় মাসে গড়িয়েছে। দেশ দুইটির মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। এতে বিশ্বজুড়ে খাদ্য ও জ্বালানির তীব্র সংকট দেখা দিচ্ছে বলে সতর্ক করেছে জি-৭। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বেকায়দায় পড়ছে দরিদ্র দেশগুলো। শনিবার (১৪ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জি-৭ ভুক্ত দেশের শীর্ষ কূটনীতিকদের নিয়ে বৈঠকের আয়োজন করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেন বেয়ারবক। এসময় তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ বৈশ্বিক সংকট সৃষ্টি করছে।

বেয়ারবক বলেন, ইউক্রেন থেকে খাদ্য সরবরাহ করতে না পারলে বিভিন্ন অঞ্চলের পাঁচ কোটি মানুষ ক্ষুধার ঝুঁকিতে পড়বে, বিশেষ করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের।

জার্মানির বাল্টিক সাগরের উপকূলে তিন দিনের বৈঠক শেষে প্রকাশিত বিবৃতিতে জি-৭ সবচেয়ে ঝুঁকিপূর্ণদের আরও মানবিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সংস্থাটি জানায়, ইউক্রেনে রাশিয়া হামলার ফলে গত কয়েক দশকের মধ্যে তীব্র খাদ্য ও জ্বালানি সংকট তৈরি হয়েছে। ফলে দরিদ্র দেশের নাগরিকরা ঝুঁকিতে পড়েছে।

এদিকে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানোভ বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধ আগস্টের মাঝামাঝি সময়ে হয়তো নতুন দিকে মোড় নেবে ও এ বছরের শেষ নাগাদ এর সমাপ্তি ঘটতে পারে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় মস্কো।