বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হলেন মার্সি টেম্বন

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হলেন মার্সি টেম্বন

নিউজ ডেস্ক : বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন মার্সি টেম্বন। দায়িত্বপালন থাকা অবস্থায় বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও করপোরেট সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন তিনি। চলতি মাসেই বাংলাদেশে ছেড়ে ওয়াশিংটন ডিসিতে চলে যাবেন টেম্বন। টেম্বন বড় দায়িত্ব পাওয়ায় এর সুফল বাংলাদেশও পাবে বলে জানায় বিশ্বব্যাংকের ঢাকা অফিস।

শনিবার (৬ আগস্ট) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় এই তথ্য নিশ্চিত করেছেন।

সংস্থাটির ঢাকা কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মেহরীন এ মাহবুব  বলেন, হঠাৎ করেই মার্সি টেম্বন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও করপোরেট সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন। এই মাসেই তিনি হেড অফিসে চলে যাবেন। এটা বাংলাদেশের জন্যও বড় ভালো খবর। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্ক আরও এগিয়ে যাবে। যেহেতু তিনি বোর্ড সেক্রেটারি সুতরাং বাংলাদেশের বিষয়গুলো অনেক ইতিবাচক হিসেবে আলোচনা হবে। তিনি সহজেই বাংলাদেশের চাহিদা ও বিষয়গুলো বুঝতে পারবেন।

২০১৯ সালের ১ জুলাই বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে যোগ দেন মার্সি মিয়াং টেম্বন। ফলে প্রায় তিন বছর বাংলাদেশে দায়িত্ব পালন করেছেন টেম্বন। ব্যাংক পরিচালনায় সুদক্ষ তিনি। বিভিন্ন দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তার। এ ছাড়া স্টেক হোল্ডারদের সঙ্গে শক্তিশালী অংশীদারত্ব উন্নয়নে খ্যাতি রয়েছে টেম্বনের। বাংলাদেশের পাশাপাশি ভুটানের কান্ট্রি ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ক্যামেরুনের নাগরিক টেম্বন ২০০০ সালে বিশ্বব্যাংকে শিক্ষা বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন। তখন থেকেই তিনি বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে কাজ করছেন। ইউরোপ ও কেন্দ্রীয় এশিয়া অঞ্চলের নানা দেশে কান্ট্রি ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন টেম্বন। আফ্রিকা অঞ্চলের বুরুন্ডি, বুরকিনা সারফাঁসোতে বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ইকোনমিকস অব এডুকেশনে পিএইচডি করেছেন তিনি। বিশ্বব্যাংকে যোগ দেওয়ার আগে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাসেক্সের ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন তিনি।