বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা হবে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের সুস্থ রাখতে ফ্রি স্বাস্থ্য পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৩ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এ কার্যক্রম চালানো হবে। এছাড়া ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ পালন করা হবে।

সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৫ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির বৈঠকে ২৩-২৯ অক্টোবর শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা এবং ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময়ে শিক্ষার্থীসহ ১২ থেকে ১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয়বহির্ভূত (পথশিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় হতে ঝরে পড়া) শিশুদের শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে এক ডোজ কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমিনাশক ওষুধ নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে। উপরে উল্লেখিত সময়ে জাতীয কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের জন্য মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের সহযোগিতা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।