বিচারবহির্ভূত হত্যায় জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত চায় ২০ দল

বিচারবহির্ভূত হত্যায় জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত চায় ২০ দল

70311_BNP 20 Dalঢাকা : দেশব্যাপী নাশকতা ও বিচারবহির্ভূত হত্যার জন্য জাতিসংঘের তত্ত্বাবধায়নে আন্তর্জাতিক তদন্ত চাইছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।
শুক্রবার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ এক বিবৃতিতে বলেন, আমরা নাশকতা, পেট্রল বোমাবাজি ও সব বিচারবহির্ভূত হত্যাকান্ডসহ আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারদলীয় সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত সব গুম, খুন, অপহরণ, বন্দুকবাজি ও মানবতাবিরোধী অপরাধের জাতিসংঘের তত্ত্বাবধানে আন্তর্জাতিক পর্যায়ের তদন্ত চাই।
সরকারকে পদত্যাগ করে অবিলম্বে নির্বাচনের ঘোষণা দেয়ার জন্যও তিনি আহ্বান জানান।
তিনি বলেন, সরকার অবৈধ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা আঁকড়ে থেকে রাজনৈতিক মহাদুর্যোগের সৃষ্টি করেছে। এই দুর্যোগ থেকে জাতিকে উদ্ধার করার জন্য আমি প্রধানমন্ত্রীকে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় ব্যবস্থায় নির্বাচনের ঘোষণা দেয়ার জন্য আবারও আহবান জানিয়ে বলেন, সময় ফুরিয়ে গেলে সেই সুযোগ নাও থাকতে পারে।
৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ রাজনৈতিক ভুল করেছে দাবি করে তিনি বলেন, সেই ভুলের মাশুল প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগকে দিতে হবে, জাতি তার দায় নেবে না।
দেশব্যাপী নাশকতার জন্য বিএনপি জড়িত নয় দাবি করে এজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করেন সালাউদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, সরকার প্রধান এবং নেতা-মন্ত্রী-প্রতিমন্ত্রীগণ অবিরাম মিথ্যাচারের আশ্রয় নিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে নাশকতা ও জঙ্গিরূপে উপস্থাপনের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
আন্দোলনকে কলুষিত করার হীন চক্রান্ত হিসেবে নাশকতা ঘটানো হচ্ছে অভিযোগ করে তিনি এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সুষ্ঠু তদন্ত দাবি করেন।