বায়ু দূষণ মানবাধিকারের জন্য হুমকি: জাতিসংঘ

বায়ু দূষণ মানবাধিকারের জন্য হুমকি: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘদিন ধরেই পরিবেশ এবং স্বাস্থ্যগত সমস্যার অন্যতম কারণ বায়ু দূষণ। কিন্তু বর্তমানে এটাকে মানবাধিকারের সমস্যা হিসেবে দেখা উচিত। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান বায়ু দূষণ ও মানুষের স্বাস্থ্য সমস্যার পরিপ্রেক্ষিতে এসব মন্তব্য করেছেন জাতিসংঘের পরিবেশ ও মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ডেভিড বয়েড।

তিনি বলেছেন, বায়ু দূষণকে এখন মানবাধিকারের জন্য হুমকি হিসেবে দেখা উচিত। শুধুমাত্র বায়ু দূষণের কারণে বিশ্বে প্রত্যেক বছর প্রায় ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটছে। এদের মধ্যে ৬ লাখই শিশু।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ডেভিড বলেন, বিশ্বে সারা বছর যুদ্ধ, খুন, যক্ষা, এইচআইভি, এইডস ও ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে যত মানুষ মারা যান; তার চেয়ে বায়ু দূষণের কারণে বেশি মানুষের প্রাণ যায়।

তিনি বলেন, এটা একটি বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কট; যা আসলেই মোকাবেলা করা উচিত। বায়ু দূষণ মানুষের জীবনের, স্বাস্থ্যের, শিশুদের অধিকারের লঙ্ঘন করছে। স্বাস্থ্যকর এবং টেকসই পরিবেশে বসবাসের অধিকার লঙ্ঘন করছে।

এই সমস্যার সমাধান বিদ্যমান রয়েছে। সোমবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এক প্রতিবেদনে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সরকার বায়ু দূষণ কাটাতে ব্যবস্থা নিতে পারে। যদিও বৈশ্বিক পরিসরে বায়ু দূষণের ভয়াবহ ধ্বংসযজ্ঞ রয়েছে। প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।