বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় আলজেরিয়া

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাড়াতে আগ্রহী আফ্রিকার দেশ আলজেরিয়া। দেশটি বর্তমানে বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্য, ওভেন ও নিটওয়্যার, হোম টেক্সটাইল এবং ফুটওয়্যার আমদানি করে। এ বাণিজ্য আরও বাড়াতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহ প্রকাশ করেছে আলজেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

বুধবার (২৪ নভেম্বর) বিকেলে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দুই দেশের ব্যবসায়ী পর্যায়ে সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি।

দেশটি প্রতি বছর পাটজাত পণ্য, ওভেন ও নিটওয়্যার, হোম টেক্সটাইল এবং ফুটওয়্যারসহ বিপুল পরিমাণ ভোগ্যপণ্য, দানাদার খাদ্য, দুগ্ধজাত পণ্য, প্লাস্টিক, ওষুধ, আমদানি করে। এছাড়া আলজেরিয়ায় কৃত্রিম ফিলামেন্টস, গ্লাস ও সিরামিকস, চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক সামগ্রির সম্ভাবনাময় বিশাল বাজার রয়েছে।

For all latest news; follow EkusherAlo24's Google News Channel

দেশটির রাষ্ট্রদূতের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এফবিসিসিআইয়ের সঙ্গে বিশ্বের ৫০টিরও বেশি দেশের বাণিজ্য সংগঠনগুলো প্রায় দেড়শ সমঝোতা স্মারক সই করেছে। আলজেরিয়ার বাণিজ্য সংগঠনের সঙ্গে চুক্তি হলে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়বে। শিগগির এ সংক্রান্ত খসড়া চুক্তি আলজেরিয়ার ঢাকা দূতাবাসে পাঠানোর আশ্বাস দেন এফবিসিসিআই সভাপতি।

এ সময় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি আমিন হেলালী এবং মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।