বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে জাবিতে যত আয়োজন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালনে নানা কর্মসূচি গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন।

মঙ্গলবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, বুধবার (১৭ মার্চ) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হবে।

এদিন সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম অনলাইনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের খেলার মাঠের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়া বেলা পৌনে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্নার’ এর উদ্বোধন করবেন উপাচার্য।

বেলা সাড়ে ১১টায় এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) ও থাইল্যান্ডের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. জয়শ্রী রায়ের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর চিন্তা আর সমকালীন সুস্থায়ী উন্নয়নে রূপান্তর’ শীর্ষক ভার্চুয়াল স্মারক বক্তব্য অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে বিকেলে বিশ্ববিদ্যালয়ের সব মসজিদে দোয়া মাহফিল ও মন্দিরে উপাসনার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া বিকেলে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ-১’ শীর্ষক আলোচনা সভা ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় সূচনা বক্তব্য দেবেন- উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন করবেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

এদিকে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসকে সামনে রেখে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ ভবন ও সড়কে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। আগামী ২৪ মার্চ পর্যন্ত আলোকসজ্জা থাকবে। তবে ২৫ মার্চ কালরাত্রিতে কোনো আলোকসজ্জা থাকবে না।

এছাড়া ২৫ মার্চ রাত ১২টা ১ মিনিটে ১৯৭১ সালের ২৫ মার্চে শহীদদের আত্মার শান্তি কামনা করে ও বাংলাদেশের স্বাধীনতার সম্মান ধরে রাখার প্রতিশ্রুতি দিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে মোমবাতি প্রজ্বলন করা এবং পরদিন স্বাধীনতা দিবসে ক্যাম্পাসে পুনরায় আলোকসজ্জার ব্যবস্থা করা হবে। ২৬ মার্চ বিকেল সাড়ে পাঁচটায় ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ-২’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে।