ফকিরহাটে সর্বত্র মাসব্যাপি ইঁদুর নিধন ব্যাপক সাঁড়া পড়েছে

ফকিরহাটে সর্বত্র মাসব্যাপি ইঁদুর নিধন ব্যাপক সাঁড়া পড়েছে

মান্না দে, ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি : বাংলাদেশে কর্মসংস্থানের সবচেয়ে বড় খাত হচ্ছে কৃষি। কিন্তু প্রতি বছর ফসলের বালাই ও ইঁদুরের আক্রমণের ফলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে যা অর্থনৈতিক অগ্রগতির পথে অন্তরায়। ইঁদুর একটি চতুর ও নীরব ধ্বংসকারী স্তন্যপায়ী প্রাণি। ইঁদুর প্রাণিটি ছোট হলেও ক্ষতির ব্যপকতা অনেক।

এরা যে কোনো খাদ্য খেয়ে বাঁচতে পারে। যে কোনো পরিবেশে মানিয়ে নিতে পারে। ইঁদুরের বিচরণ ক্ষেত্র ফসলের ক্ষেত থেকে শুরু করে বাড়ির শোয়ার ঘর পর্যন্ত সর্বত্র। আর তাই এদের ক্ষতির দিকটি অনেক বিস্তৃত। এরা মাঠের ফসল, গুদামজাত শস্য, ফল, শাক-সবজি, সংরক্ষিত বীজ, কাপড়-চোপড়, কাগজ এসব কাটাকুটি করে প্রচুর ক্ষতি সাধন করে।

তাই এ বছরও ফকিরহাট উপজেলার সর্বত্র মাসব্যাপি ইঁদুর নিধন কার্যক্রমে ব্যপক সাড়া পড়েছে। ফকিরহাট উপজেলা কৃষি অফিসার নাছরুল মিল্লাত এর তত্ত্বাবধানে এবং উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের ব্যাপক প্রচার, উদ্বুধদ্বকরণ ও কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধির ফলে এ বছর ৮টি ইউনিয়নে প্রায় ৭০ হাজার ইঁদুর নিধন করা হয়েছে বলে উপজেলার কৃষি বিভাগ থেকে জানা গেছে।

এছাড়া লখপুর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিপ্লব দাশ এর নিরলস পরিশ্রম ও চেষ্টার ফলে কৃষক-কৃষাণীদের সহযোগীতায় অত্র ইউনিয়নে এবার প্রায় ২৫ হাজার ইঁদুর নিধন করা হয়েছে বলে তিনি জানান।