প্রশাসনের উপর নির্ভর করে রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়: দিলীপ বড়ুয়া

প্রশাসনের উপর নির্ভর করে রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়: দিলীপ বড়ুয়া

বিজ্ঞপ্তি: শুধুমাত্র প্রশাসনের উপর নির্ভর করে রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয় বলে দাবি করেছেন বাংলাদেশের সাম্যবাদী দল (এম—এল) এর সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী কমরেড দিলীপ বড়ুয়া।

আজ ১৭ অক্টোবর (রবিবার) সকাল ১১ টায় দলীয় কার্যালয়ে বাংলাদেশের সাম্যবাদী দল (এম—এল) ঢাকা মহানগরীর এক বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কমরেড দিলীপ বড়ুয়া বলেন, “কুমিল্লা শহরসহ বিভিন্ন স্থানের ঘটনা প্রবাহ আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে যে প্রশাসনের উপর নির্ভর করে রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়। মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে অসাম্প্রদায়িক রাজনীতির অনুসরণই একমাত্র রক্ষাকবচ যার উপর ভিত্তি করে সাম্প্রদায়িক অপশক্তিকে মোকাবিলা করে দেশে স্থিতিশীল এবং সুস্থ্য রাজনৈতিক পরিবেশ প্রতিষ্ঠা করা সম্ভব। সাম্প্রদায়িক অপশক্তির সাথে কৌশলগত সমঝোতার ফলে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী নিষ্ক্রিয় থাকে এবং তড়িৎ কোন সিদ্ধান্ত নিতে পারে না। যার খেসারত নতুন করে শারদীয় দূর্গা উৎসবে দিতে হল।”

তিনি আরো বলেন, “শারদীয় দূর্গা উৎসব কে কেন্দ্র করে কুমিল্লাসহ বেশ কিছু জেলাতে যে অনভিপ্রেত ঘটনা সংঘটিত হয়েছে তা সম্পূর্ণ রাজনৈতিক এবং বিগত ২৬শে মার্চের ঘটনার সাথে সাম্প্রতিক ঘটনা অবিচ্ছেদ্যভাবে জড়িত। কাজেই পারস্পরিক দোষারোপ না করে সমস্ত প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিগুলোর পারস্পরিক সমঝোতা ও ঐক্যবদ্ধ প্রচেষ্টার ফলে সাম্প্রদায়িক অপশক্তিগুলোর দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রকে মোকাবিলা করা সম্ভবপর হবে।”

তিনি শারদীয় দূর্গা উৎসবকে কেন্দ্র করে দুষ্কৃতিকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন এবং অতীতের মত যাতে অপরাধীরা ছাড় না পায় সে ব্যাপারে সতর্ক থাকতে আহ্বান জানান।

ঢাকা মহানগর সম্পাদক কমরেড বাবুল বিশ্বাস সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন কবি সুনীল শীল, সাইমুম হক, রাসেল সরদার, হযরত মোল্লা, জয়নাল, সাহেনা বেগম, সানোয়ার হোসেন, জাহিদ খান সহ ঢাকা মহানগর নেতৃবৃন্দ।