পাবনার সুজানগরে টমেটোর বাম্পার ফলন

পাবনার সুজানগরের চরাঞ্চলে শীতকালীন টমেটোর বাম্পার ফলন হয়েছে। উপজেলার সাগরকান্দী, নাজিরগঞ্জ এবং ভায়না ইউনিয়নে রয়েছে বিস্তীর্ণ চরাঞ্চল। এসব চরাঞ্চলের জমিতে ধানপাট তেমন ভাল হয়না। বলতে গেলে কৃষকরা বেশিরভাগ সময় ওই সকল জমিতে ধানপাট আবাদ করে লোকসানে পড়েন। তবে তারা ওই জমিতে ধানপাট আবাদ করে লোকসানে পড়লেও শীতকালীন টমেটো চাষ করে সেই লোকসান পুষিয়ে নিতে সক্ষম হন।

এ বছর ওই তিনটি ইউনিয়নের অধিকাংশ চরাঞ্চলের জমিতে মিন্টু সুপার এবং হিরো সুপারসহ বিভিন্ন জাতের শীতকালীন হাইব্রিড টমেটো চাষ করা হয়। অনুকূল আবহাওয়া আর সঠিক সময়ে সার-বিষ দেওয়ায় অধিকাংশ জমিতে টমেটোর বাম্পার ফলন হয়েছে। উপজেলার গোপালপুর গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, তিনি ২ বিঘা জমিতে টমেটো চাষ করেছিলেন। প্রতি বিঘা জমিতে টমেটোর ফলন হয়েছে ২৫০ থেকে ২৭০ মণ। বর্তমানে হাট-বাজারে টমেটোর বাজারও বেশ ভাল। এতে উৎপাদন খরচ বাদে প্রতি বিঘা জমির টমেটো বিক্রি করে তার লাভ হয়েছে প্রায় ৪০ হাজার টাকা। এতে তার সংসারে সচ্ছলতা ফিরে এসেছে।

শুধু সিরাজুলই নয়, উপজেলার শতাধিক কৃষক উপজেলা কৃষি বিভাগের পরামর্শক্রমে চরাঞ্চলের জমিতে টমেটো চাষ করে লাভবান পেয়েছেন বলে উপজেলা কৃষি অফিসার ময়নুল হক সরকার জানান।