পানির জন্য বিক্ষোভ

বরিশাল সংবাদদাতা : বরিশালের আগৈলঝাড়া উপজেলায় সড়ক ও জনপথ (সওজ) বিভাগের উন্নয়নকাজের জন্য প্রধান খালে দেয়া একাধিক বাঁধের কারণে কৃষকদের পানির সংকট দেখা দিয়েছে। ফলে বাঁধ অপসারণ চেয়ে পানির জন্য বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় কৃষকরা।

বৃহস্পতিবার সকালে উপজেলা সদরে এ বিক্ষোভ মিছিল করেন কৃষকরা। পরে সমস্যা নিরসনে বিক্ষুব্ধ চাষি, কৃষি কর্মকর্তা ও সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সংশ্লিষ্ট লোকজন নিয়ে বৈঠক করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাস।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার পাঁচটি ইউনিয়নে চলতি মৌসুমে মোট নয় হাজার ৬৬৩ হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে চাষাবাদে নেমেছেন কৃষকরা।

কৃষকরা জানান, বরিশাল সড়ক বিভাগের উন্নয়ন কাজের আওতায় আগৈলঝাড়ায় সড়ক উন্নয়ন ও ব্রিজ নির্মাণের জন্য উপজেলা সদর, কান্দিরপাড় ও গৈলা খালের মুখে তিনটি বাঁধ দেয়া হয়। ওসব বাঁধের কারণে চাষাবাদের শুরুতেই পানির সংকটে পড়েন কৃষকরা। এ অবস্থায় উপজেলা প্রশাসন খালের বাঁধ কেটে দেয়। এরপরও কাটা বাঁধের অংশ দিয়ে খালে জোয়ারের পানি প্রবাহ হচ্ছে না। ফলে এখনও পানির অভাবে জমিতে ধানের চারা রোপণ করতে পারছেন না তারা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল চন্দ্র দাস বলেন, এলাকার উন্নয়ন ও চাষাবাদের পানি সংকটের ব্যাপারে স্থানীয় এমপির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।