পর্তুগালে গ্রীষ্মের উষ্ণ ছোঁয়ায় উৎসবের আমেজ

পর্তুগালে গ্রীষ্মের উষ্ণ ছোঁয়ায় উৎসবের আমেজ

নিউজ ডেস্ক : গ্রীষ্মের উষ্ণ ছোঁয়ায় শীতে জবুথবু হয়ে থাকা পর্তুগাল সতেজ হয়ে উঠেছে। শুধু মানুষের জীবনেই নয়, এই সতেজতার ছোঁয়া লেগেছে গাছ-পালা, বাড়িঘর থেকে শুরু করে রাস্তায়ও। এ যেন গ্রীষ্মের উষ্ণ ছোঁয়ায় উৎসবের আমেজ। বিদেশি পর্যটকদের বরণে এখানকার প্রকৃতি নতুন করে সেজেছে।

আর এই উষ্ণতা উদযাপনে পর্তুগালে এরই মধ্যে পর্যটকদের আগাম পদচারণাও শুরু হয়ে গেছে। চলতি মৌসুমে গ্রীষ্মে তাপমাত্রা অন্যান্য বছরের তুলনায় সম্ভাব্য বেশি হতে পারে। দেশটিতে তাপমাত্রার পরিমাণ এরই মধ্যে বাড়তে শুরু করেছে।

পর্তুগালের আবহাওয়া অধিদপ্তর প্রকাশিত তথ্য অনুযায়ী, এক নজরে আগামী সপ্তাহের সম্ভাব্য দৈনিক তাপমাত্রা নিচে উল্লেখ করা হলো-

লিসবন

আজ (রোববার) লিসবনে তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। পুরো সপ্তাহজুড়ে রাজধানী উষ্ণ থাকবে। সোমবার অর্থাৎ সপ্তাহের শুরুতে তাপমাত্রা বেশি থাকবে। আগামী মঙ্গলবার থেকে সপ্তাহের শেষ নাগাদ অর্থাৎ রোববার পর্যন্ত তাপমাত্রা ২৪-২৭ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করবে।

কেন্দ্র

কেন্দ্র অঞ্চলটিতে তাপমাত্রা (কইম্ব্রা, আভেইরো, ভিজু, লেইরা, ক্যাসেলো ব্রাঙ্কো, তরেস ভেদ্রাস) আজ সপ্তাহের শেষ দিন রোববার তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে আগামী মঙ্গলবার পর্যন্ত তা অপরিবর্তিত থাকবে। সপ্তাহের শেষে তাপমাত্রা ২৩-২৫ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করবে।

সপ্তাহের শুরুতে আকাশ শুষ্ক থাকলেও শেষদিন রোববার নাগাদ আকাশ আংশিক মেঘলাও থাকতে পারে। বৃষ্টিপাতের স্বল্প সম্ভাবনাসহ পুরো সপ্তাহজুড়ে সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করবে।

উত্তর

দেশটির উত্তরে (পোর্তু, ভিয়েনা দ্য ক্যাসেলো, ব্রাগা, ভিলা রিয়েল, ব্রাগান্সা) সপ্তাহিক ছুটির দিনগুলোতে প্রত্যাশিত তাপমাত্রা সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সোমবার থেকে তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে বাড়তে পারে যা সপ্তাহের প্রথমের দুই তৃতীয়াংশকে খুবই তাপদাহ করে তুলবে। সপ্তাহের শেষে আগামী শনি ও রোববার ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। আকাশ আংশিক মেঘলা ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ

আঞ্চলিকভাবে আলগার্ভ অঞ্চলে রোববার তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। সোম ও মঙ্গলবার তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবারে তাপমাত্রা বেড়ে ২৬ ডিগ্রি থাকবে। বাকি দিনগুলোতে ২৩ ডিগ্রি থেকে ২৪ ডিগ্রিতে ওঠানামা করবে। সপ্তাহের বেশিরভাগ দিনই হালকা মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

আজোরেস

আগামী সপ্তাহের প্রথম ২ দিন ১৯-২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাসহ আকাশ শুষ্ক থাকলেও বাকি পাঁচ দিনই ১৭-১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাসহ আকাশ মেঘাচ্ছন্ন থাকবে, মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

মাদেইরা

রোববার মাদেইরাতে তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস সপ্তাহের প্রথম দুই দিন হালকা তাপমাত্রা বেড়ে তা ২৯ ডিগ্রি সেলসিয়াস হবে যা ওই সপ্তাহের সর্বোচ্চ তাপমাত্রা ও সর্বনিম্ন হবে ১৩ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহের বাকি সময়জুড়ে তাপমাত্রা কিছুটা কমে ২৬- ২৭ ডিগ্রি সেলসিয়াস থাকবে।