নিষেধাজ্ঞা থেকে ছাড় পেলো না রাশিয়ার বিড়ালও!

নিষেধাজ্ঞা থেকে ছাড় পেলো না রাশিয়ার বিড়ালও!

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়াকে বয়কট, ইউক্রেনকে সহায়তা- দুই দেশের মধ্যে সাম্প্রতিক সংঘাত ইস্যুতে বিভিন্ন বৈশ্বিক সংগঠনের অবস্থান এখন অনেকটা এমনই। ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মুখে বহু সংস্থা যেমন রাশিয়ায় ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে, তেমনি ফিফার মতো বেশকিছু সংগঠনও তাদের বৈশ্বিক কার্যক্রম এবং প্রতিযোগিতা থেকে রুশদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ ধরনের পদক্ষেপে সবশেষ ভুক্তভোগী রাশিয়ার বিড়ালগুলো।

সম্প্রতি আন্তর্জাতিক বিড়াল ফেডারেশন (এফআইএফ) ঘোষণা দিয়েছে, ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়া সম্পর্কিত কোনো বিড়াল ভবিষ্যতে তাদের প্রতিযোগিতাগুলোতে অংশ নিতে পারবে না।

এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, ইউক্রেনে রুশ আগ্রাসনে আমরা হতভম্ব ও আতঙ্কিত। আমরা শুধু চুপচাপ এই ‘নৃশংসতা’ দেখা ও কিছু না করে বসে থাকতে পারি না।

তারা ঘোষণা দিয়েছে, এখন থেকে রাশিয়ায় বসবাসকারী লোকদের মালিকানাধীন কোনো বিড়াল এফআইএফের কোনো প্রদর্শনীতে ঢুকতে পারবে না। এ নিষেধাজ্ঞা আগামী ৩১ মে পর্যন্ত কার্যকর থাকবে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি ইউক্রেনের বিড়ালপালকদের অর্থসহায়তা দেওয়ারও ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক বিড়াল ফেডারেশন। সংগঠনটি জানিয়েছে, ইউক্রেন সীমান্তবর্তী দেশগুলোতে তাদের সদস্যরা ইউক্রেনীয় বিড়ালপালকদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন।

১৯৪৯ সালে প্রতিষ্ঠিত এফআইএফ’কে অনেক সময় ‘বিড়ালের জাতিসংঘ’ বলে উল্লেখ করা হয়। প্রতি বছর বিশ্বজুড়ে তারা সাত শতাধিক প্রদর্শনীর আয়োজন করে, যেখানে ৪০টি দেশ থেকে দুই লাখের বেশি বিড়াল, তথা বিড়ালপালক অংশ নেন।