‘নিখোঁজ সাংবাদিক সৌদি কনস্যুলেট ছেড়েছেন প্রমাণ চাই’

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, সৌদি সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগি সৌদি কনস্যুলেট থেকে বের হওয়ার পর নিখোঁজ হয়েছেন বলে রিয়াদ যে দাবি করছে তার প্রমাণ দিতে হবে।

তিনি বলেন, খাশোগি কনস্যুলেট থেকে বের হয়ে থাকলে সেখানকার সিসিটিভি ক্যামেরায় তা থাকার কথা। সেটার প্রমাণ সৌদি আরবকে দিতে হবে।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে সেদেশের প্রধানমন্ত্রী ভিক্টোর ওরবেনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এরদোয়ান আরও বলেছেন, নিখোঁজ সাংবাদিকের ভাগ্যে কী ঘটেছে তুর্কি সরকার তা তদন্ত করবে এবং জনগণকে তা জানাবে। কারণ এটা তুর্কি সরকারের রাজনৈতিক ও মানবিক দায়িত্ব।

গত শুক্রবার ব্লুমবার্গ পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ সালমান দাবি করেছেন, সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের কয়েক মিনিট অথবা এক ঘন্টা পর সেখান থেকে চলে যান।

খাশোগি গত সপ্তাহে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর থেকে নিখোঁজ রয়েছেন। সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী এই সাংবাদিক দেশটির রাজতন্ত্রের ঘোর সমালোচক। তাকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে তুর্কি কর্তৃপক্ষ।

গত সপ্তাহে বিয়ে করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে তিনি ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এ সময় তার হবুবধু কয়েক ঘণ্টা কনস্যুলেটের বাইরে অপেক্ষা করেন। কিন্তু খাশোগি সেখান থেকে বের না হওয়ায় ওই নারী তুরস্কের পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

সূত্র: পার্স টুডে