নতুন ডেলিভারিতে চমক দেখালেন সাকিব

Slide
Watch all sports live streaming

Click to watch any of those channels

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিংয়ের আলো কেড়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ, খেলেছেন ১৯৯ রানের ইনিংস। আর বল হাতে ৬ উইকেট নিয়ে ক্যারিয়ারসেরা নৈপূণ্য দেখিয়েছেন নাঈম হাসান। তবে এ দু’জনের বাইরে চমক দেখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও।

সেটি যে তার নেওয়া ৩ উইকেটের মাধ্যমে, তা কিন্তু নয়! বরং বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার থেকে পুরোপুরি বদলে গিয়ে নিজেকে বাঁ-হাতি চায়নাম্যান বানিয়ে ফেলার মাধ্যমে। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে বেশ কয়েকবার বাঁ-হাতি চায়নাম্যানের মতো বোলিং করেছেন সাকিব। যা নজর কেড়েছে সবার।

দিনের প্রথম সেশনে শ্রীলঙ্কার ইনিংসের ১১১তম ওভারের ঘটনা। প্রথম চার বলে রান নিতে পারেননি দিনেশ চান্দিমাল। পঞ্চম বলটিও ডট খেলেন তিনি। তবে সেই বল খেলার পরই এক বিস্ময় দেখা যায় চান্দিমালের চোখে-মুখে। হাত দিয়েও দেখান সাকিব কিছু একটা ভিন্নরকম করেছেন।

For all latest news; follow EkusherAlo24's Google News Channel

টিভি রিপ্লেতে দেখা যায়, নিজের অর্থোডক্স অ্যাকশনের বাইরে গিয়ে চায়নাম্যানের মতো বোলিং করেছেন সাকিব। যেমনটা করেন ভারতের কুলদিপ যাদব, দক্ষিণ আফ্রিকার তাবরিজ শামসিরা। সাকিবের এই চায়নাম্যান ডেলিভারি স্বাভাবিকের চেয়ে বেশি টার্ন নিয়ে স্ট্যাম্পের দিকে ঢোকে। এ কারণেই মূলতঃ চমকে যান চান্দিমাল।

পরে দ্বিতীয় সেশনে শ্রীলঙ্কার লেজের সারির দুই ব্যাটার বিশ্ব ফার্নান্দো এবং আসিথা ফার্নান্দোর বিপক্ষেও চায়নাম্যানের মতো বেশ কয়েকটি ডেলিভারি করেন সাকিব। তবে কোনোটিতেই তিনি ব্যাটারকে পরাস্ত করতে পারেননি। দেখেশুনে সেসব ভেতরে ঢোকা ডেলিভারিগুলো খেলে লঙ্কানরা।

চায়নাম্যান হিসেবে বোলিং করার চেষ্টা অনেক আগে থেকেই শুরু করেছেন সাকিব। গতবছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশের অ্যানালিস্ট শ্রীনির সঙ্গে এই ডেলিভারি নিয়েও আলাদা কাজও করেন তিনি।

তবে সে অর্থে এর আগে এই ডেলিভারি খুব একটা করেননি সাকিব। এবারই চায়নাম্যানের মতো ডেলিভারি বেশ কয়েকটি করে সবাইকে চমকে দিয়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। অবশ্য এ ডেলিভারি ছাড়াই ৩৯ ওভারে মাত্র ৬০ খরচায় ৩ উইকেট নিয়েছেন তিনি।