তালায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু

তালায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু

এসএম বাচ্চু,তালা(সাতক্ষীরা)প্রতিনিধি : ভিটামিন এ ক্যাপসুল খাওয়ালে শিশু মৃত্যুর ঝুঁকি কমে,শিশুর রোগমুক্ত সুস্থ্য জীবন গড়তে ভিটামিন এ প্লাস ক্যাপসুল নিকটস্থ ক্যাম্পেইন এ দ্রুত খাওয়ানোর অনুরোধ জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ রাজীব সরদার।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ রাজীব সরদার জানান, জাতীয় পুষ্টি সেবা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্টান,স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় বাস্তবায়নে সাতক্ষীরা জেলার তালা উপজেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ৪ ই অক্টোবার থেকে ১৭ ই অক্টোবার পর্যন্ত চলবে। তিনি আরও বলেন, তালা উপজেলায় ২৮৯ টি কেন্দ্রে ৬ মাস বয়স থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে । শিশুদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ মাস হতে ১১ মাস বয়সী শিশু ৩৫০০ জন এবং১ ২ হতে ৫৯ মাস বয়সী শিশু ২৯,১৩৭ জন।
স্বাস্থ্য সহকারী বিউটি মন্ডল জানান, ছয় মাস থেকে এগার মাস বয়েসের শিশুকে একটি নিল রংয়ের ক্যাপসুল ও বার থেকে উনষাঠ মাস বয়সী শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। ভিটামিন এ ক্যাপসুল শিশুদের খাওয়ানো হলে রাতকানা রোগ থেকে মুক্তি পাওয়া যায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিপায়। শিশুদের ডায়রিয়া ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় শিশুমৃত্যুর খুকি কমায় অপুষ্টি হাম প্রতিরোধ করে। জনসচেতনতা বৃদ্ধির লক্ষে তালা সদরের সাবেক চেয়ারম্যান,উপজেলা জাতীয় পার্টির সভাপতি সাংবাদিক এসএম নজরুল ইসলাম বুধবার সকালে শিবপুর ক্যাম্পেইন এ মুহাম্মদ ঈমাম হাসান ও মুহাম্মাদ ঈমাম হুসাঈন কে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন কনে। তিনি জনকল্যানে সকল শিশু কে সরকারী এ স্বাস্থ্য সেবা গ্রহনের জন্য অনুরোধ জানিয়েছেন।