ঢাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৩টা থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি-বিষয়ক ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান  বলেন, আজ বিকেল ৩টা থেকে সব ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে পরীক্ষা হওয়ার এক ঘণ্টা আগ পর্যন্ত প্রত্যেক ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। সংশ্লিষ্ট ইউনিটগুলোর পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে তা বন্ধ হয়ে যাবে। আমাদের পরীক্ষাগুলো নেওয়া হবে বেলা ১১টায়। সুতরাং পরীক্ষার দিন সকাল ১০টার পরে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, আমরা নির্ধারিত তারিখেই পরীক্ষা নিতে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছি। ঢাকার বাইরের পরীক্ষা কেন্দ্রগুলোতে আমরা যোগাযোগ অব্যাহত রেখেছি যাতে আমরা শিডিউল অনুযায়ী পরীক্ষা নিতে পারি। এবার আর পরীক্ষা পেছাবে না বলে জানান তিনি।

আগামী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে ভর্তি পরীক্ষা। এরপরে ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের লিখিত (অঙ্কন) পরীক্ষা, ২১ অক্টোবর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ও ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।