ডাকসু ভিপিকে বহিষ্কারের আহ্বান ঢাবি অধ্যাপকের

Campus desk:

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুরের ফোনালাপ ফাঁস হওয়ার পর তাকে বহিষ্কারের জন্য ঢাবি উপাচার্যের প্রতি আহ্বান জানিয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও মুক্তিযুদ্ধ মঞ্চের উপদেষ্টা অধ্যাপক জামাল আহমেদ।

মঙ্গলবার রাতে ফেসবুক লাইভে তিনি এই আহ্বান জানান।

আগামীকাল ডাকসু অফিসের সামনে মানববন্ধন ও নূরের কুশপুতুল দাহ করা হবে বলে ফেসবুক লাইভে জানিয়েছেন।

অধ্যাপক জামাল আহমেদ বলেন, মিস্টার নুর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে প্রতারণা করেছেন। তাকে প্রতিরোধ করা হবে। তাকে গ্রেফতার করা না হলে সারাদেশের সকল বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলন চালানো হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরকে জনৈক এক প্রকল্প কর্মকর্তার কাছে তদবির করতে শোনা গেছে। এছাড়া প্রবাসে এক বাংলাদেশির কাছে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা গেছে।

এ বিষয়ে নুর একটি ফেসবুক লাইভে জানিয়েছেন তার ফোনালাপকে আংশিকভাবে প্রচার করা হয়েছে যা সাংবাদিকতার নীতিম বিরোধী।

একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত সংবাদে বলা হয়, ডাকসু ভিপি নুরুল হক নুরের একটি অডিও ক্লিপ ফাঁস হয়েছে। সেখানে নুরুকে জনৈক এক প্রকল্প কর্মকর্তার কাছে তদবির করতে শোনা গেছে। এছাড়া প্রবাসে এক বাংলাদেশির সঙ্গে টেলিফোনে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা গেছে।

এখানে ডাকসু ভিপি তার আত্মীয়র একটি প্রকল্প নিয়ে এক প্রকল্প কর্মকর্তার সাথে কথা বলতে শোনা যায়। একই অডিওতে একজন প্রবাসী বাংলাদেশির কাছ থেকে টাকা চাওয়ার কথা শোনা গেছে।

ফোনালাপ নিয়ে প্রচারিত সংবাদে নুরের অডিও ক্লিপটি যে তার, সেটা তিনি স্বীকার করেছেন। ফাঁস হওয়া অডিও ক্লিপ প্রসঙ্গে নুর বলেন, ‘আমার একটি ফোনালাপ ইলেকট্রনিক মিডিয়ায় বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। আমার পুরোপুরি কথা না শুনিয়ে কিছু অংশ কেটে প্রচার করেছে, যা সাংবাদিকদের নৈতিকতার সাথে যায় না। আমি এর বিরুদ্ধে একটি প্রতিবাদলিপি ও উকিল নোটিশ পাঠাব।’

অডিওতে আরও বলতে শোনা গেছে, ওই প্রকল্প কর্মকর্তা ভিপি নুরকে ইমেইল অ্যাড্রেসসহ ব্যাংকের একাউন্ট নম্বর পাঠাতে বলেছেন।