জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

জার্মানিতে ঈদুল ফিতর উদযাপন

নিউজ ডেস্ক : দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর মুসলিম উম্মাহ মাঝে আনন্দের বার্তা নিয়ে হাজির হয়েছে পবিত্র ঈদুল ফিতর। সোমবার ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও উদযাপিত হয়েছে মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। দেশটির বড়বড় সব শহরেই বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদে এবং বিভিন্ন স্থানে খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

করোনা মহামারি গত দুই বছর ঈদের আনন্দ অনেকটা ম্লান করে দিয়েছিল। এবার সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে থাকায় আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে ঈদ উদযাপন করছেন প্রবাসী বাংলাদেশিরা।

জার্মানিতে বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্ট শহরের বায়তুল হামদ মসজিদ এবং মাবিন মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এই শহরে ঈদের বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি সুপার শপ সেভেন ডেজ সংলগ্ন খোলা মাঠে। অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলমানরা। ঈদের নামাজের বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

রাজধানী বার্লিনের বায়তুল মোকাররাম মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা ছাড়াও এখানে নামাজ আদায় করেছেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

মানহাইম শহরের বাংলাদেশি মসজিদে ঈদের নামজ আদায় করেছেন মানহাইমে বসবাসকারী প্রবাসি বাংলাদেশিরা।

এছাড়াও মিউনিখ, ডটমুন্ড, হামবুর্গ, ওফেনবাখ সহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।