জাপানে বিশ্ববিদ্যালয়ের সামনে ছুরি হামলা, শিক্ষার্থীসহ আহত ৩

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে এসে হামলার শিকার হয়েছেন দুই শিক্ষার্থী। দেশটির টোকিও বিশ্ববিদ্যালয়ের সামনে শনিবারের এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। এ ঘটনায় ১৭ বছর বয়সী একজনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (১৫ জানুয়ারি) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, আহত ওই দুই শিক্ষার্থীর একজন ছেলে অন্যজন মেয়ে। তাদের বয়স ১৮ বছর। অন্য আহত ব্যক্তির বয়স ৭৫ বছর। হামলায় তিনি গুরুতর জখম হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের বাইরে পেছন থেকে এ হামলা করা হয়।

পুলিশ জানায়, আহত দুই শিক্ষার্থী বর্তমানে শঙ্কা মুক্ত। হামলাকারী আহত ওই তিনজনের পূর্ব পরিচিত নন। হামলাকারী সেন্ট্রাল জাপানের একটি প্রাইভেট স্কুলের শিক্ষার্থী। তবে সে পরীক্ষা অংশ নেয়নি। হত্যাচেষ্টার সন্দেহে তাকে গ্রেফতার করা হয়েছে। সে নিজেই হামলার কথা স্বীকার করেছে।

পুলিশের কাছে হামলাকারী জানায়, পড়াশোনায় ভালো না করায় আমি হতাশায় ভুগছি। তাই এ ধরণের ঘটনা ঘটিয়ে আমি মারা যেতে চাই। হামলাকারী তার বাড়ি থেকে ছুরিটি নিয়ে এসেছেন। পুলিশ ঘটনাস্থল থেকে রক্তমাখা একটি ছুরি উদ্ধার করেছে।

জাপানে গুচ্ছ পদ্ধতিতে দুইদিনব্যাপী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। টোকিও বিশ্ববিদ্যালয়ে ছয় শতাধিক পরীক্ষাকেন্দ্র রয়েছে। ৭২ বছর বয়সী ওই ব্যক্তি হামলার কথা প্রথম পুলিশকে জানায়। ছুরি হামলার আগে সে একটি ফায়ার স্টেশনেও অগ্নিসংযোগ করে।

১৮ বছর বয়সী একজন পরীক্ষার্থী জানান, আমি টুইটারে হামলার ঘটনা জানতে পেরেছি। এটা খুবই ভয়ংকর ঘটনা। তবে এ ঘটনা আমার পরীক্ষায় প্রভাব ফেলবে না। আমি আমার সর্বোচ্চ দিয়ে ভালো করার চেষ্টা করবো।