খুলনায় সুন্দরবন দিবস পালিত

বিশ্ব ভালোবাসা দিবসে কেবল মানুষকে নয়, সুন্দরবনকে ভালোবাসুন-এই প্রতিপাদ্য নিয়ে আজ (শুক্রবার) খুলনায় সুন্দরবন দিবস পালিত হয়। বন অধিদপ্তর, সুন্দরবন একাডেমি, রূপান্তর, খুলনা প্রেসক্লাবসহ কয়েকটি প্রতিষ্ঠান যৌথভাবে দিবসটি পালন করে।
দিবসটি পালন উপলক্ষে সকালে খুলনা উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
প্রধান অতিথি মেয়র বলেন, সুন্দরবন দেশের ঐতিহ্য ও জাতীয় সম্পদ। এই বন নিয়ে আমরা গর্ব করি। সুন্দরবন বাংলাদেশকে মায়ের মতো রক্ষা করে। কিন্তু কিছু লোক এই বনকে ধ্বংস করার চেষ্টা করছে। তাই সুন্দরবনকে রক্ষার জন্য এই অঞ্চলের মানুষকেই আগে এগিয়ে আসতে হবে। যারা সুন্দরবনকে ধ্বংস করতে চায় তাদের আইনের আওতায় আনার পরামর্শ দেন সিটি মেয়র।
খুলনা সার্কেলের বন সংরক্ষক মোঃ মঈনুদ্দীন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুবাস চন্দ্র সাহা এবং অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমান। সুন্দরবন বিষয়ে তথ্য উপস্থাপন করেন বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বশিরুল-আল-মামুন। স্বাগত জানান সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ। ধন্যবাদ জানান সুন্দরবন একাডেমির প্রতিষ্ঠাতা উপদেষ্টা স্বপন কুমার গুহ।
অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে মেয়রের নেতৃত্বে সকালে নগরীর হাদিস পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। তথ্যসূত্র-পিআইডি