খুলনায় নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক কর্মশালা

খুলনায় নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক কর্মশালা

 

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন উপলক্ষে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক কর্মশালা আজ (মঙ্গলবার) বিকালে খুলনা সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের এবারের প্রতিপাদ্য ‘নারী নির্যাতন বন্ধ করি কমলা রঙের বিশ^ গড়ি’। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, নারী অধিকার নারীদেরকেই আদায় করে নিতে হবে। নারীদের পেছনে ফেলে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারলে নারী নির্যাতন অনেকাংশে কমে আসবে। তিনি বলেন, আর্থ-সামাজিক সূচকে আমাদের যতো অর্জন তার পেছনে দেশের নারী সমাজের অসামান্য অবদান রয়েছে। সকলকে সাহসিকতার সাথে নারী নির্যাতন প্রতিরোধ করতে হবে। যার যার দায়িত্ব সঠিকভাবে পালন করলে ৭৫ শতাংশ নারী নির্যাতন কমে আসবে বলে মেয়র আশা প্রকাশ করেন।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক মুকুল কুমার মৈত্র ও মেট্রোপলিটন পুলিশের এডিসি (দক্ষিণ) সোনালী সেন। এতে সভাপতিত্ব করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক হাসনা হেনা। নারীর প্রতি সহিংসতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা উপস্থাপন করেন ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মুমিনুন্নেছা। খুলনা সিটি কর্পোরেশন ও মহিলা বিষয়ক অধিদপ্তর যৌথ উদ্যোগে এবং ইউনিসেফের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, এনজিও প্রতিনিধি, হিন্দু ও মুসলিম বিবাহ নিবন্ধক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।