খুলনায় নগর কেন্দ্রিক ইপিআই টিকাদান বিষয়ে কর্মশালার উদ্বোধন

বিশ্বস্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের আর্থিক ও কারিগরি সহায়তায় খুলনা সিটি কর্পোরেশনে বাস্তবায়নাধীন এমএসিপি প্রকল্পের নগর কেন্দ্রিক সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন আজ (মঙ্গলবার) নগরীর সিটি ইন হোটেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

সিটি মেয়র তাঁর বক্তৃতায় বলেন, কেসিসি একটি সেবামূলক প্রতিষ্ঠান। নাগরিকের পাঁচটি মৌলিক অধিকারের একটি স্বাস্থ্যসেবা। এটি নিশ্চিতে আমরা আরবান হেলথ ক্লিনিক করতে সক্ষম হয়েছি। সম্প্রসারিত টিকাদান কর্মসূচি বাস্তবায়নে খুলনা সিটি কর্পোরেশন এলাকা কিছুটা পিছিয়ে আছে। তিনি বলেন, সকল ওয়ার্ডে টিকা দেয়ার ব্যবস্থা থাকার পরও পিছিয়ে থাকার কারণ খতিয়ে দেখতে হবে। এ ক্ষেত্রে সফলতা অর্জনের জন্য প্রতিমাসে টিকা বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে হবে।

খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আজমুল হকের সভাপতিত্বে কর্মশালায় খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক মোঃ জসিম উদ্দিন হাওলাদার, বিশ^স্বাস্থ্য সংস্থার খুলনা বিভাগের সমন্বয়ক ডাঃ মোঃ আরিফুর রহমান, ইউনিসেফের চিফ ফিল্ড অফিসার কাউসার হোসেন বক্তৃতা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার (ইপিআই) ডাঃ মাওলা বক্স এবং প্রফেসর ডাঃ এমএ হালিম। স্বাগত জানান কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ একেএম আব্দুল্লাহ।

কর্মশালায় খুলনা সিটি কর্পোরেশনের এলাকাধীন ইপিআই সংশ্লিষ্ট চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা অংশগ্রহণ করছেন।তথ্যসূত্র-পিআইডি