কৃষিতে সহযোগিতায় সমঝোতা স্মারক সই করবে নেদারল্যান্ডস

নিজস্ব প্রতিবেদক : কৃষিখাতে সহযোগিতায় বাংলদেশের সঙ্গে সমঝোতা স্মারক সই করবে নেদারল্যান্ড। সোমবার (৪ অক্টোবর) বিকেলে সচিবালয়ে এক বৈঠকে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব দিলে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন এতে সম্মত হন।

বাংলাদেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, ‘রপ্তানি ও প্রক্রিয়াজাতে বাংলাদেশ পিছিয়ে আছে। দেশের আম, আনারস, কলা, টমেটো, আলু ও শাকসবজি রপ্তানি এবং প্রক্রিয়াজাতের সম্ভাবনা অনেক। এক্ষেত্রে নেদারল্যান্ডসের প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন। উত্তম কৃষিচর্চা (জিএপি) মেনে উৎপাদনেও নেদারল্যান্ডসের সহযোগিতা দরকার।’

এছাড়া পূর্বাচলে দুই একর জমিতে আধুনিক প্যাকিং হাউজ নির্মাণ ও আধুনিক টেস্টিং ল্যাব স্থাপনে সহযোগিতা এবং কৃষিখাতে নেদারল্যান্ডসের বিনিয়োগ কামনা করেন মন্ত্রী।

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন কৃষিখাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, ‘কৃষিতে সহযোগিতা বৃদ্ধির জন্য শিগগির বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক সই করা হবে। নেদারল্যান্ডসের প্রাইভেট সেক্টরকে সম্পৃক্ত করার বিষয়েও উদ্যোগ গ্রহণ করা হবে।’

প্ল্যান্ট ভ্যারাইটি প্রটেকশন, এগ্রিকালচারাল ট্রান্সফর্মেশন প্রোগ্রাম (এটিপি), ফাইটোস্যানিটারি সার্টিফিকেট, টেস্টিং ল্যাব ও বেসরকারি খাতের মধ্যে সংযোগ স্থাপন বিষয়ে দুই দেশ একসঙ্গে কাজ করবে। এছাড়া কৃষিখাতে সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করতে নেদারল্যান্ডস থেকে ট্রেড মিশন আসা ও বাংলাদেশ থেকে একটি এক্সপার্ট মিশন যাওয়ার ব্যাপারে দুই দেশ সম্মত হয়।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, উপ-সচিব ফারহানা আইরিছ, নেদারল্যান্ডসের ঢাকা দূতাবাসের প্রথম সচিব ফোলকার্ট ডি জেগার, পানি ও কৃষি বিষয়ে নিযুক্ত প্রতিনিধি মার্টজিন ভ্যান ডি গ্রুয়েপ, সিনিয়র পলিসি অ্যাডভাইজার ওসমান হারুনি উপস্থিত ছিলেন।