কুবিতে ভর্তিযুদ্ধ: প্রতি আসনে লড়বেন ৬১ জন

কুবি প্রতিনিধি : ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ভর্তির জন্য সর্বমোট আবেদন করেছেন ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। ফলে বিশ্ববিদ্যালয়ের ১০৪০ টি আসনের প্রতিটিতে প্রতিযোগিতা করবেন ৬১ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সদস্য (কারিগরী) সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাছান রাজু এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাপ্ত তথ্যমতে, এবছর ৬টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগের মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৩৯ টি। ‘বি’ ইউনিটে (কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) ৮টি বিভাগের ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগের ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

ফলে ‘এ’ ইউনিটে প্রতি আসনে পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ৭৭ জন, ‘বি’ ইউনিটে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫১ জন।

এর বাইরে সংরক্ষিত কোটা আসনে আরও ৫৯ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে।

রবিবার (৩০ সেপ্টেম্বর) ভর্তি আবেদনের নির্ধারিত সময় শেষ হয়, যা শুরু হয়েছিলো গত ১ সেপ্টেম্বর। আগামী ৯ নভেম্বর (শুক্রবার) সকালে ‘এ’ ইউনিট এবং বিকালে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ নভেম্বর (শনিবার) সকালে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট এবং হেল্প লাইন ০১৫৫৭ ৩৩০৩৮১-৮২ থেকে জানা যাবে।