কুবিতে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন সম্পন্ন

মীর শাহাদাত, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ৫০১নং রুমে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। যার মাধ্যমে বিশ্বকবি কে জানা যাবে, ভ্রান্ত ধারণা দূর হবে।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য অনেক কিছুই পড়তে হবে, অনেক গভীরে ভাবতে হবে, প্রতিটি লেখার ব্যাকগ্রাউন্ড জানতে হবে। তিনি আরো বলেন, সাহিত্য ২ হাত ও ২ পায়ের প্রাণিকে সত্যিকারের মানুষ করে।

এসময় আরো উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক শফি আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রোগ্রাম শেষে প্রশ্নোত্তর পর্বে ছাত্রদের প্রশ্নের উত্তর দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভি সি ড. বিশ্বজিৎ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ।

উল্লেখ্য, সম্মেলনে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্য উপস্থিত থাকার কথা থাকলেও ভারতের লোকসভার কারণে তিনি উপস্থিত থাকতে পারে নি।