কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি আচারের রেসিপি

কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি আচারের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : বাজের এখন কাঁচা আম বেশ সহজলভ্য। এখনই সময় কাঁচা আম দিয়ে বাহারি আচার তৈরি করার। অনেকেই এ সময় আচার তৈরি করে বছরব্যাপী সংরক্ষণ করেন।

বিভিন্ন ধরনের আচারের মধ্যে আমের টক-ঝাল-মিষ্টি আচারই সবার কাছে পছন্দের। চাইলে ঘরে মাত্র কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন এই আচার। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. কাঁচা আম ২ কেজি
২. সরিষার তেল আধা কাপ
৩. লবন আধা চা চামচ
৪. চিনি ১ কাপ
৫. আচারের মসলা ১ টেবিল চামচ
৬. হলুদ গুঁড়া আধা চা চামচ
৭. মরিচ গুঁড়া ১ চা চামচ ও
৮. সিরকা ১ টোবল চামচ।

মসলার জন্য

১. জিরা ১ টেবিল চামচ
২. আস্ত ধনিয়া ১ টেবিল চামচ
৩. পাঁচফোড়ন ১ টেবিল চামচ ও
৪. শুকনো লাল মরিচ ৪/৫টি।

সব উপকরণ একসঙ্গে ভেজে ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে আধা ভাঙা করে নিলেই তৈরি হয়ে যাবে আচারের মসলা।

পদ্ধতি

প্রথমে আমের খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে পাঁচফোড়ন ভেজে নিন। তারপর আম মিশিয়ে লবণ, চিনি, হলুদ ও মরিচের গুঁড়া মিশিয়ে নাড়তে থাকুন। অন্যদিকে অল্প আঁচে আম জ্বাল দিতে হবে।

চিনি ও লবণ দেওয়ার কারণে আম থেকে পানি বের হবে। আর ওই পানিতেই আম সেদ্ধ হয়ে যাবে। আম সেদ্ধ হয়ে পানি কিছুটা শুকিয়ে আসলে এতে মিশিয়ে দিন আচারের মসলা ও সিরকা। আবারও অনবরত নাড়তে থাকুন আমের মিশ্রণ, যাতে প্যানের তলায় আচার লেগে না যায়।

আচারের বল বানাতে চাইলে একটু সময় নিয়ে অল্প আঁচে আচার বেশ কিছুক্ষণ নেড়ে নেড়ে শুকিয়ে নিতে হবে। যখন আচার প্যানের গা ছেড়ে উঠে আসবে তখনই চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর তৈরি করে নিন আমের আচারের বল।

সবগুলো বানানো হয়ে গেলে আমের বলগুলো চিলি ফ্লেক্সের উপর গড়িয়ে নিলে দেখতে সুন্দর লাগবে ও খেতেও ভালো লাগবে। ব্যাস এভাবেই খুব সহজে ঘরে তৈরি করতে পারবেন কাঁচা আমের টক-ঝাল-মিষ্টি আচার।