করোনা শনাক্ত ২৪৫৮ জনের

করোনা শনাক্ত ২৪৫৮ জনের

বিশেষ সংবাদদাতা : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও দুজনের মৃত্যু হয়েছে। মৃত দুজনই পুরুষ। সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। দুজনেরই বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। এ নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ১০৭ জনে।

একই সময়ে দেশে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৫৮ জন। এ নিয়ে দেশে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৯৮ হাজার ৩৮৯ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯৭ শতাংশ।

মঙ্গলবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে সোমবার (১০ জানুয়ারি) ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু এবং ২ হাজার ২৩১ জন শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৮ দশমিক ৫৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৭০৯ জনের নমুনা সংগ্রহ এবং ২৭ হাজার ৩৯৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৯৭ শতাংশ।

এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ১৭ লাখ ২৫ হাজার ৩৩৭টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৮১ লাখ ছয় হাজার ৪৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৩৬ লাখ ১৯ হাজার ২৯৩টি। দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ।

এদিকে, একদিনে করোনাভাইরাস থেকে সেরে উঠেছেন ২৭৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫১ হাজার ৩৮৭ জন।

বিভাগওয়ারি হিসাবে, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে চট্টগ্রাম বিভাগের একজন এবং খুলনা বিভাগের একজন। অন্য বিভাগগুলোতে এদিন করোনায় কারও মৃত্যু হয়নি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়।