এক কৈ মাছের দাম ১৫ কোটি টাকা!

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে নিলামে বিক্রি হলো বিশ্বের সবচেয়ে দামি মাছ। কার্প জাতীয় কৈ নামের এ মাছটির মূল্য ওঠেছে ১৫ কোটি টাকা। যা আগের ১১ কোটি টাকার রেকর্ডকে পেছনে ফেলে নতুন রেকর্ড তৈরি করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিন ফুট তিন ইঞ্চ লম্বা এ লাল-সাদা কৈ মাছটিকে নিলামে তোলা হলে তাইওয়ানের এক নারী সর্বোচ্চ দাম হাকিয়ে তা কিনে নেন। জাপানের হিরোশিমা শহরের একটি সাকি মাছের খামার থেকে মাছটিকে নিলামে তোলা হয়।
স্ত্রী প্রজাতির এ কৈ মাছটির নাম এস লিজ। জাপানে এ মাছটি ব্যপক জনপ্রিয়। দেশটির বিভিন্ন ভ্যারাইট স্টোরে এটি পাওয়া যায়। ইয়িংগিয়িং নামের তাইওয়ানের ওই নারী অন্য সবাইকে হারিয়ে মাছটি কিনে নিলে এ নিয়ে কৈ মাছের ব্যবসায়ী এবং সংগ্রহকারীদের মধ্যে হৈচৈ পড়ে যায়।

রেকর্ড পরিমাণ মূল্যে মাছটি বিক্রির খবর সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। বিশেষ করে যুক্তরাজ্যের অনেকেই মাছটি নিয়ে নানারকম মন্তব্য করতে থাকে।

যুক্তরাজ্যের একজন কৈ বিশেষজ্ঞ বলেন, এটা হলো কার্প জাতীয় কৈ মাছ বিক্রির সর্বোচ্চ রেকর্ড। বিশেষ প্রজাতির এই মাছটির যুক্তরাজ্যেও ব্যাপক জনপ্রিয়তা আছে বলে জানান তিনি।