ঈদে ওজন বেড়ে যাওয়া ঠেকাবেন যেভাবে

ঈদে ওজন বেড়ে যাওয়া ঠেকাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : ঈদের মৌসুমে সবার ঘরেই বাহারি সব খাবার রান্না করা হয়। এছাড়া এ সময় আত্মীয় কিংবা বন্ধুদের বাড়িতেও কিমবেশি সবার দাওয়াত থাকে।

ঈদ পরবর্তী সময়ে বিয়েসহ বিভিন্ন ঘরোয়া অনুষ্ঠানেরও আয়োজন থাকে। সব মিলিয়ে উৎসবের এই মৌসুমে একটু বেশিই খাওয়া হয়ে যায়।

তবে যারা অতিরিক্ত ওজনে ভুগছেন কিংবা ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছেন তাদের উচিত এ সময়ও নিয়ম মেনে খাবার খাওয়া। বিশেষ করে অতিরিক্ত ওজনে যারা ভুগছেন; তাদের অবশ্যই ঈদে খাওয়ার ব্যাপারে বিশেষভাবে সর্তক থাকবেন।

অনেকেই ভাবেন, ঈদের কয়েকদিন খেলে কিছু হবে না! এমন চিন্তা করে খেলে কিন্তু পরে আপনাকেই আবার কষ্ট করে তা কমাতে হবে। তাই ঈদ পরবর্তী এ সময়ে নিয়মিত ওজন পরীক্ষা করুন।

আর খেয়াল রাখবেন, হঠাৎ করে ওজন বেড়ে যাচ্ছে কি না। এ ছাড়াও কয়েকটি বিষয় আছে যেগেুলো লক্ষ্য রাখলে ঈদ উৎসবেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। জেনে নিন করণীয়-

>> যারা নিয়মিত ব্যায়াম করেন তারা ব্যায়ামের সময় প্রতি সেশনে ১৫ মিনিট বাড়িয়ে দিন। আর ব্যায়ামের অভ্যাস না থাকলে আজ থেকেই শুরু করুন।

>> দিনে প্রচুর পরিমাণে পানি পান করুন। অন্তত ৩-৪ লিটার পানি পান করুন। পর্যাপ্ত পানি গ্রহণের ফলে খাবার দ্রুত হজম হয়।

>> সারাদিনে অন্তত দুটি মৌসুমি ফল খান। একই সঙ্গে মাঝারি আকারের এক বাটি করে সালাদ রাখুন পাতে।

>> ঈদে কমবেশি মাংস খান সবাই। দিনে একবারের বেশি মাংস খাবেন না। যে কোনো এক বেলায় মাংস খেতে পারেন।

>> মাংসের বিভিন্ন পদের পাশাপাশি প্রচুর পরিমাণ সবজি খেতে হবে। এতে আপনিও সুস্থ থাকবেন আর ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

>> মাংস খাওয়ার সময় সঙ্গে অবশ্যই লেবু রাখুন। দিনে অন্তত একটা লেবু খেতে হবে। তাহলে শরীরে ভিটামিন সি এর দৈনিক চাহিদা পূরণ হবে আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

>> নিয়মিত যেসব ওষুধ খেয়ে থাকেন; সেগুলো সময়মতো খান। নিজের যত্ন নিন। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এসব বিষয়।

>> ডায়াবেটিসের রোগীরা অবশ্যই চিকিৎকের পরামর্শ অনুযায়ী খাবারের তালিকা অনুসরণ করুন।