ইলেক্ট্রনিক হাব হয়ে উঠছে ভারত, বিনিয়োগে আগ্রহী অনেকে

ইলেক্ট্রনিক হাব হয়ে উঠছে ভারত, বিনিয়োগে আগ্রহী অনেকে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের অন্যতম ইলেক্ট্রনিক যন্ত্রাংশ উৎপাদক হয়ে উঠতে বিশাল পরিকল্পনা হাতে নিয়েছে ভারত। সেমিকন্ডাক্টর ও ডিসপ্লে প্রস্তুতকারকদের আকৃষ্ট করতে এরই মধ্যে হাজার কোটি ডলারের একটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন দিয়েছে দেশটি। বুধবার (১৫ ডিসেম্বর) ভারতের প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের টাওয়ার সেমিকন্ডাক্টর, তাইওয়ানের ফক্সকন এবং সিঙ্গাপুরভিত্তিক একটি প্রতিষ্ঠান ভারতে সেমিকন্ডাক্টর কারখানা স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া, ইংল্যান্ডের ভেদান্তা গ্রুপ ভারতে একটি ডিসপ্লে কারখানা করতে চায়।

এর বাইরে ‘ডিজাইন লিংকড ইনসেনটিভ (ডিএলআই)’ নামে একটি পরিকল্পনারও অনুমোদন দিয়েছে ভারত। এর মাধ্যমে স্থানীয় ১০০টি প্রতিষ্ঠানকে সার্কিট ও চিপসেট নকশায় উৎসাহিত করা হবে।

অশ্বিনী বৈষ্ণব এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী) একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন, যা সেমিকন্ডাক্টর সিস্টেমের বিকাশে সাহায্য করবে। সেমিকন্ডাক্টর চিপের নকশা থেকে শুরু করে তাদের উৎপাদন, প্যাকেজিং এবং টেস্টিং দেশেই হবে।

বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা ভারত। করোনাকালে সারা বিশ্ব যখন সেমিকন্ডাক্টর ঘাটতির মুখোমুখি, তখন ভারতীয়দের এমন উদ্যোগ স্বাভাবিকভাবেই ব্যবসায়ীদের নতুন আশা দেখাচ্ছে।

ভারতের অন্যতম বৃহত্তম শিল্পগোষ্ঠী টাটা গ্রুপও এই ব্যবসায় নামতে চলেছে। একটি সেমিকন্ডাক্টর সংযোজন ও পরীক্ষা ইউনিট স্থাপনে দেশটির তিনটি রাজ্যের সঙ্গে তাদের আলোচনা চলছে।