ইউরিয়া সারের মূল্য বৃদ্ধিতে ক্ষোভ

ইউরিয়া সারের মূল্য বৃদ্ধিতে ক্ষোভ

আজ ২ আগষ্ট মঙ্গলবার ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদ এক যৌথ বিবৃতিতে ইউরিয়া সারের মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গতকাল কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ইউরিয়া সারের দাম কেজি প্রতি ৬ টাকা বৃদ্ধি করতে যে যুক্তি দিয়েছেন তা খুবই অযৌক্তিক। কেননা দেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে কৃষক, শ্রমিক ও সীমিত আয়ের মানুষ আজ দিশেহারা। তাদের ‘নুন আনতে পান্তা ফুরায় অবস্থা’। ঠিক সেই সময় বিশ্বব্যাপী খাদ্য সংকটের মুখে দেশে খাদ্যশস্য উৎপাদন বাড়াতে কৃষকদের যেখানে প্রণোদনা দেবার প্রয়োজন সে সময় ইউরিয়া সারের দাম প্রতি কেজিতে ৬ টাকা বৃদ্ধি করে উৎপাদন খরচ বাড়ানোর যে সিদ্ধান্ত সরকার নিয়েছে তা কোন ভাবেই গ্রহণযোগ্য নয় বরং জাতীয় স্বার্থবিরোধী।

তাঁরা বলেন, আইএমএফ ও বিশ্ব ব্যাংকের নির্দেশে কৃষি থেকে ভতুর্কি প্রত্যাহারের অংশ হিসেবে সারের দাম বৃদ্ধি করা হয়েছে। কৃষক ও কৃষির উৎপাদন বৃদ্ধির প্রয়োজনেই সারের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানানো হচ্ছে। সেই সাথে নওগাঁয় সৌর বিদ্যুৎ প্যানেল বসানোর নামে জোরপূর্বক কৃষকের ব্যক্তি মালিকাধীন জমি কেড়ে নেওয়া ও তাদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

নেতৃদ্বয় আগামী ৪ আগষ্ট ২০২২ বৃহস্পতিবার বিকাল ৪ টায় ইউরিয়া সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সভার ঘোষণা দেন। প্রেস বিজ্ঞপ্তি