আত্রাইয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মোঃ রুহুল আমিন, আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : দেশের অন্যান্য স্থানের মতো নওগাঁর আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ছানাউল ইসলাম পুষ্পার্ঘ্য অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় আত্রাই থানার ওসি মোবারক হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, ইউপি চেয়ারম্যান আক্কাস আলী, উপজেলা যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, একাডেমিক সুপারভাইজার প্রদীপ কুমারসহ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, আত্রাই বনিক সমিতি, আত্রাই প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও সর্বস্তরের মানুষ পর্যায়ক্রমে শহীদ মিনারের বেদিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

পরে মহান ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

সকাল ৭টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালী বের করা হয়। এতে বিভিন্ন রাজনৈতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

র‌্যালীটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা বিয়াম ল্যাবরেটরী স্কুল ও কলেজে ২১শে বই মেলার উদ্বোধন করা হয়।

দিবসে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। অন্যদিকে উপজেলার বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্য
দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।