আইসিসি র‍্যাংকিং থেকে ছিটকে গেলো ১৯ দেশ

আইসিসি র‍্যাংকিং থেকে ছিটকে গেলো ১৯ দেশ

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের বিশ্বায়নের লক্ষ্যে সহযোগী সদস্য সব দেশকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিয়েছে আইসিসি। যে কারণে এখন কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারে ১০৫টি দেশ। কিন্তু যথেষ্ট ম্যাচ না খেলার কারণে আইসিসি র‍্যাংকিংয়ে থাকতে পারছে না সব দেশ।

বুধবার বার্ষিক র‍্যাংকিং আপডেট প্রকাশ করেছে আইসিসি। যেখানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে রয়েছে ৭২টি দেশ। যা এর আগেও ছিল ৯১টি দেশের। অর্থাৎ সবশেষ র‍্যাংকিং থেকে ১৯টি সহযোগী সদস্য দেশ ছিটকে গেছে যথেষ্ট ম্যাচ না খেলার কারণে।

তবে সহযোগী দেশগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে সবচেয়ে বেশি উন্নতি ঘটেছে পর্তুগাল ক্রিকেট দলের। তারা পাঁচ ধাপ এগিয়ে উঠে গেছে ৪৫ নম্বরে। এর বাইরে ২০১৯ সালের মে মাস থেকে গত তিন বছরে ন্যুনতম ছয়টি টি-টোয়েন্টি ম্যাচ না খেলায় ১৯ দল র‍্যাংকিং হারিয়েছে।

এই ১৯ দলের মধ্যে আমার ১১টি শুধুমাত্র তাদের র‍্যাংকিং হারিয়েছে তবে রেটিং এখনও রয়েছে। কারণ উল্লিখিত সময়ের মধ্যে অল্প কিছু ম্যাচ খেলেছে তারা। মেক্সিকো, ফিলিপাইল ও আইল্যান্ড অব মান পাঁচটি করে ম্যাচ খেলেছে। তাই তারা আর একটি ম্যাচ খেললেই র‍্যাংকিংয়ে ঢুকে যাবে।

অন্যদিকে ফ্রান্স, পেরু, হাঙ্গেরি, সামোয়া, ব্রাজিলম চিলি ও তুরস্ক খেলেছে চারটি করে ম্যাচ। তাই তাদের প্রয়োজন আর দুই ম্যাচ। ভুটান আর চারটি ম্যাচ খেললে ঢুকে পড়বে র‍্যাংকিং সিস্টেমে।

ফিজি, কোস্টারিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, সেইন্ট হেলেনা, চীন, ইন্দোনেশিয়া ও মায়ানমার কোনো ম্যাচই খেলেনি। তাই হারিয়েছে র‍্যাংকিং।