অস্বাভাবিক সরকার গঠনের সুযোগ আর নেইঃ ইনু

অস্বাভাবিক সরকার গঠনের সুযোগ আর নেইঃ ইনু

inuনিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘পরিস্থিতি ঘোলাটে করে, চক্রান্ত করে, অঘটন ঘটিয়ে অস্বাভাবিক সরকার গঠনের দিন শেষ হয়ে গেছে। সেই সুযোগও আর নাই।’

জাসদের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার সন্ধ্যায় রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইনু বলেন, ‘খালেদা জিয়ার কখনও নির্বাচনের ইচ্ছা ছিল না। নির্বাচনের কথা বলে পরিস্থিতি ঘোলাটে এবং দেশে একটি অস্বাভাবিক সরকার গঠনের চেষ্টা করেছেন তিনি।

জাসদ সভাপতি বলেন, ‘আমরা মনে করি, রাজনীতিতে প্রতিপক্ষ থাকে। প্রতিযোগিতা, প্রতিদ্বন্ধিতা থাকে, আবার সহাবস্থান হয় এটাই স্বাভাবিক। আবার অনেক সময় নিজেদের মধ্যে সমঝোতাও হয়। কিন্তু দেশ ও জাতির শত্রুদের সঙ্গে এ নিয়ম চলে না। মিটমাটের কোনো জায়গা থাকে না। যেভাবে ’৭১ এ পাকিস্তানিদের সঙ্গে বাংলাদেশের মিটমাট ও সমঝোতার কোনো জায়গা ছিল না। এক্ষেত্রে একটাই সিদ্ধান্ত শত্রুকে ধ্বংস করো, পরাজিত করো। আত্মসমর্পন করতে বাধ্য করো। এভাবে রাজনীতির ময়দানে যদি জাতীয় শত্রু থাকে তাহলে তার সঙ্গে মিটমাট ও সমঝোতার কোনো ফর্মুলা থাকে না।

ইনু বলেন, ‘খালেদা জিয়া নিজেই গণতন্ত্রের পথ ত্যাগ করে জঙ্গিবাদের পথ গ্রহণ করেছেন। বাংলাদেশের পথ ছেড়ে তালিবানি রাজনীতির পথ নিয়েছেন। বেগম জিয়া, বিএনপি-জামায়াত যুদ্ধপরাধের পক্ষ নিয়ে, খুন হত্যার চক্রান্ত করে অবৈধ পথে সরকার গঠনের ষড়যন্ত্র করেছে। সুতরাং খালেদা জিয়া একাত্তরের মতই, পাকিস্তানিদের মতই দেশ, জাতির শত্রু। তার সঙ্গে রাজনীতিতে মিটমাটের কোনো জায়গা নেই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, শিরিন আকতার এমপি, নাজমুল হক প্রধান এমপি, মোয়াজ্জম হোসেন, সাবেক এমপি মোশাররফ হোসেন, কর্ণেল তাহেরের সহধর্মিনী লুৎফা তাহের এমপি, শাহ জিকরুল আহমেদ, ইঞ্জিনিয়ার মুনির উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, আফরোজা হক রিনা, আনোয়ারুল ইসলাম বাবু, রুকনুজ্জামান, মোহাম্মদ খালেদ, নুরুল আকতার, শামসুল ইসলাম সুমন প্রমুখ।

প্রতিষ্ঠাবার্ষিকীর শুরুতে কর্ণেল তাহের, কাজী আরিফ আহমেদসহ নেতাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে একমিনিট নিরবতা পালন করা হয়।

Leave a Reply