অধিগ্রহণের আগে অগোচরে জমির ছবি তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর

অধিগ্রহণের আগে অগোচরে জমির ছবি তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক : যে কোনো উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সবচেয়ে বড় সমস্যা জমি অধিগ্রহণ। ফলে প্রকল্প বাস্তবায়নে কোনো জমি অধিগ্রহণের আগে সবার অগোচরে সেই জমির ছবি তুলে রাখার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় তিনি এ পরামর্শ দেন।

সভায় উন্নয়ন বাজেট বা সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) উপস্থাপন করা হয়। পরে ২ লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা উন্নয়ন বাজেট চূড়ান্তভাবে অনুমোদন দেয় সরকার। ১ হাজার ৭৫৪ প্রকল্পে এ অর্থ ব্যয় হবে।

উন্নয়ন বাজেট অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এসব কথা বলেছেন বলে সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প বাস্তবায়নে জমির প্রয়োজন। প্রধানমন্ত্রী জমির সঠিক মূল্য দিতে বলেছেন। এছাড়া তিনি আরও বলেছেন, প্রকল্প বাস্তবায়নে জমির দরকার হলে অধিগ্রহণের আগে সবার অগোচরে সেই জমির ছবি তুলে রাখতে হবে। জমি অধিগ্রহণের সময় কেউ যেন বলতে না পারে- আমার জমিতে এটা ছিল ওটা ছিল।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে এম এ মান্নান বলেন, প্রকল্প বাস্তবায়ন ও জমি অধিগ্রহণের কথা শুনে অনেকে রাতারাতি জমিতে খুঁটি গেড়ে বসে। জমি অধিগ্রহণে আগে থেকে ছবি নিতে বলা হয়েছে। অনেকে ফসলের জমি বসতবাড়ি হিসেবে জাহির করে। অনেকে বলে বাপ-দাদার ভিটা জমিতে এটা ছিল ওটা ছিল, তাজমহল ছিল। ফলে কোনো জমি অধিগ্রহণের আগে ছবি তুলে রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।

নতুন প্রকল্প বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটা প্রকল্প অনুমোদনের প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে এটা অনুমোদন দেওয়া হয়নি বলে জানান পরিকল্পনামন্ত্রী।