অক্টোবরে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম

অক্টোবরে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম

নিউজ ডেস্ক : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মানোন্নয়নে চলতি বছরের অক্টোবর মাস থেকে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এজন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে যুগোপযোগী প্রশিক্ষণ মডিউল তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে সংগঠনটি।

সরকারের স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০-এর অংশ হিসেবে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি (ইউটিটিএ) প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে ইউজিসি। সেখানেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই ও উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়নের কাজ চলছে।

রোববার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত মডিউল প্রণয়নে গঠিত বিশেষজ্ঞ কমিটির এক সভায় এসব কথা জানানো হয়।

সভায় আরও জানানো হয়, প্রস্তাবিত ইউটিটিএ প্রতিষ্ঠার আগ পর্যন্ত দেশের বিভিন্ন সুবিধাজনক ভেন্যুতে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। বিশ্ববিদ্যালয়ের প্রভাষক, সহকারী অধ্যাপকসহ জ্যেষ্ঠ শিক্ষকদের জন্যও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

প্রাথমিকভাবে নতুন নিয়োগপ্রাপ্ত প্রভাষকদের চার মাসের ফাউন্ডেশন ট্রেনিং দেওয়া হবে। ৬০ ভাগ একাডেমিক ডেভেলপমেন্ট ও ৪০ ভাগ নন-একাডেমিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সভায় ইউজিসি সদস্য, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক আলমগীর বলেন, প্রাথমিক-মাধ্যমিক-কলেজ পর্যায়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষেণের ব্যবস্থা রয়েছে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বাধ্যতামূলক কোনো প্রশিক্ষেণের ব্যবস্থা নেই।

‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা করা গেলে পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে। কীভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, মডিউলের ধরন কী হবে তা নিয়ে কাজ চলছে।’

ইউসিজি সদস্য বিশ্বজিৎ চন্দ বলেন, এ ধরনের প্রশিক্ষণ মানসম্মত শিক্ষক তৈরিতে ভূমিকা রাখবে। তাছাড়া, ইউটিটিএ শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার স্থায়ী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।