৫৫তম ইজতেমা মাঠে যৌতুকবিহীন ৯৮ বিয়ে

জাতীয় ডেস্ক :

টঙ্গীর তুরাগ নদীর তীরে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার বাদ আসর ইজতেমার ময়দানের মূলমঞ্চে যৌতুকবিহীন ৯৮ জোড়া বিয়ে অনুষ্ঠিত হয়েছে। মাওলানা জোহায়েরুল হাসান এ বিয়ে পরিচালনা করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা ময়দানের শীর্ষ মুরুব্বি প্রকৌশলী মাহফুজ হান্নান।

 

তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার রেওয়াজ অনুযায়ী ৫৫তম ইজতেমার দ্বিতীয় দিন বাদ আসর বয়ান মঞ্চের পাশে যৌতুকবিহীন বিয়ের আসর বসে। বর ও কনে পক্ষের লোকজনের উপস্থিতিতে এ বিয়ে সম্পন্ন হয়। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমি’র নিয়মানুযায়ী।

সুন্নতি এ নিয়ম অনুযায়ী দেন মোহর হিসেবে দেড়শ’ তোলা রূপা বা এর সমমূল্য অর্থ নির্ধারণ করা হয়। বিয়ের পর নব-দম্পতিদের জীবনে সুখ ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠিত হয় বিশেষ মোনাজাত। এ সময় মঞ্চের আশেপাশের মুসল্লিদের মাঝে খুরমা খেজুর ও মিষ্টি বিতরণ করা হয়।

এদিকে গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। এ পর্বে মোনাজাত পরিচালনা করেছেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা জুবায়ের।

দ্বিতীয় পর্বের ইজতেমায় দিল্লির মাওলানা সা’দ কান্ধলভির অনুসারীরা অংশ নেবেন, যা আগামী ১৭ জানুয়ারি শুরু হয়ে ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ইজতেমা ময়দানে আনুষ্ঠানিকভাবে যৌতুকবিহীন বিয়ে বন্ধ ছিল। চলতি বছর এটি আবারও চালু করা হয়।