৩৫ বছর বয়সীকেও মুক্তিযোদ্ধা বানানোর পাঁয়তারা

বিশষ প্রতিবেদক : রাজিব হাসান নামে ৩৫ বছর বয়সী এক তরুণকেও মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত করে মন্ত্রণালয়ে তার নাম পাঠানো হয়েছে। এ অভিযোগ করেছেন আবদুর রহমান বেপারি নামে ফরিদপুরের এক মুক্তিযোদ্ধা। মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে ফরিদপুর সদর উপজেলার যাচাই-বাছাই কাজ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ঘোষিত নীতিমালা অনুসারে হচ্ছে না বলেও দাবি করেন ওই মুক্তিযোদ্ধা।
সংবাদ সম্মেলনে তিনি জানান, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, লাল মুক্তিযোদ্ধা নম্বরধারী মুক্তিযোদ্ধাদের সামনে তালিকা করার কথা থাকলেও ফরিদপুর জেলায় সেটি মানা হচ্ছে না। এখানে ৩৫ বছরের তরুণকেও মুক্তিযোদ্ধা বানানো হচ্ছে। স্থানীয় ক্ষমতাশালী চক্র তাদের অনুগত ভুয়া মুক্তিযোদ্ধাদের দিয়ে অনেক প্রকৃত মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে অভিযোগ দিয়ে অনেকের কাছ থেকে আর্থিক সুবিধা আদায় করেছে। যারা অর্থ দিতে পারেনি তাদের প্রকৃত মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ দিয়ে নতুন তালিকা তৈরি করা হয়েছে।
তিনি আরও বলেন, ১৩ ফেব্রুয়ারি থেকে ফরিদপুরের সদর উপজেলায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শুরু হয়। শেষ হয় ২৮ ফেব্রুয়ারি। কিন্তু আদালতে রিট পিটিশনের কারণে প্রায় দুই মাস বাছাইকৃত কাগজপত্র ফাইলবন্দি অবস্থায় ছিল। ওই সময় স্থানীয় একটি দুর্নীতিবাজ প্রভাবশালী মহল প্রভাব বিস্তারের মাধ্যমে যাচাই-বাছাই কমিটির সদস্যদের যোগসাজশে তালিকা প্রকাশ করে। যেখানে অনেক অসঙ্গতি রয়েছে।