২৯তম বসন্তে পা দিলো শাহজালাল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : গৌরব ও সাফল্যের সঙ্গে ২৮টি বসন্ত পেরিয়ে ২৯তম বসন্তে পা দিলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সংগীত ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন উপাচার্য।

সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়। পরে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ আমন্ত্রিত অতিথিদের নিয়ে কেক কেটে ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, শিক্ষক সমিতির নব নির্বাচিত সভাপতি অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।

১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি (পহেলা ফাল্গুন) সিলেট শহরের অদূরে ৩২০ একর জায়গায় ৩টি বিভাগ, ১৩ জন শিক্ষক ও ১২০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সর্বোচ্চ এই বিদ্যাপীঠ। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীনে ২৮টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট রয়েছে। যেখানে ১০ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত।