১৬ মে চালু হচ্ছে বিমানের দিল্লি ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘ তিন বছর বন্ধ থাকার পর আবার চালু হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-দিল্লি ফ্লাইট। আগামী ১৬ মে থেকে সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করবে বিমান। এর আগে দীর্ঘদিন চলার পর ২০১৪ সালের ২৩ আগস্ট লোকসানের অজুহাতে এই রুটটি বন্ধ করে দেয়া হয়।

আজ মঙ্গলবার বিমানের এক বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুপুর দুইটায় শেষ হওয়া ওই সভায় বিমানের মার্কেটিং বিভাগের দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতি, শনি ও সোমবার এই রুটে ফ্লাইট পরিচালনা করা হবে। আজ বিকেল পর্যন্ত সময়সূচি ওয়েবসাইটে আপলোড করা হবে বলে নিশ্চিত করেছেন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ।

মোসাদ্দিক আহমেদ আরও জানান, আগামী জুনে ঢাকা থেকে চীনের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক নগরী গুয়াংজুতে ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। দুই দেশের বাণিজ্যিক যোগাযোগ আরও সহজ করতে বিমানের এই উদ্যোগ। গুয়াংজুতেও সপ্তাহে তিনটি বোয়িং ৭৩৭ ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, একসময় বিমানের রুট ছিল ২৮টি। চালু ছিল ২৬টি। কমতে কমতে এখন চালু আছে আঞ্চলিকসহ ১৫টি রুট। অধিকাংশ রুটই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। ঢাকা থেকে নিউইয়র্ক, লন্ডন, ম্যানচেস্টার, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডাম, রোম, প্যারিস, ব্রাসেলস, টরেন্টো, হংকং, দিল্লিসহ ২৬টি আন্তর্জাতিক রুটে নিয়মিত বিমানের ফ্লাইট চলাচল করত। কিন্তু লোকসানের কারণে নিউইয়র্ক, ম্যানচেস্টার, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডাম, রোম, প্যারিস, ব্রাসেলস, টরেন্টো অফিস, নারিতা, নাগোয়া, ত্রিপলি, হংকং, দিল্লি, মুম্বাই রুট পর্যায়ক্রমে বন্ধ হয়ে যায়।

সর্বশেষ বন্ধ হয়েছে ফ্রাঙ্কফুর্ট এবং রোম রুট। ইউরোপ ও উত্তর আমেরিকা মিলে শুধু ঢাকা-লন্ডন রুট চালু আছে। সম্প্রতি সেখানেও স্লট কমিয়ে দেয়া হয়েছে।

২০১৩ সালে মিয়ানমারের ইয়াঙ্গুনে সর্বশেষ আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছিল বিমান। কর্তৃপক্ষ জানায়, মালদ্বীপের মালে ও শ্রীলঙ্কার কলম্বো রুটেও ফ্লাইট চালানোর লক্ষ্যে দুটি বোয়িং লিজ নেয়ার প্রক্রিয়া চলছে।