‘হিট’ প্রকল্প নিয়ে যা বললো ইউজিসি

নিজস্ব প্রতিবেদক : বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, প্রস্তাবিত হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পের মাধ্যমে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর উচ্চশিক্ষায় সংযোগ স্থাপন, নারী নেতৃত্ব এবং উচ্চশিক্ষার মানোন্নয়ন করা সম্ভব হবে।

তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে উচ্চশিক্ষা ও গবেষণায় একটি অভিন্ন প্লাটফর্ম তৈরি হবে। সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ইনোভেশনে উৎসাহ দেবে এ প্রকল্প।

ঢাকায় সফররত আফগানিস্তানের চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে প্রস্তাবিত হিট প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) ইউজিসিতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জানা গেছে, পাঁচ বছর মেয়াদি এই হিট প্রকল্পে অর্থায়ন করবে বিশ্বব্যাংক, বাংলাদেশ ও আফগান সরকার। প্রথমবারের মতো আঞ্চলিক এ প্রকল্পটির উদ্দেশ্য উচ্চশিক্ষা ও গবেষণায় নিয়োজিত জাতীয় ও আঞ্চলিক সংস্থাগুলোর মধ্যে সংযোগ স্থাপন করা। ইউজিসি এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা। প্রকল্পের অধীনে সদস্য দেশগুলোর উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌথ গবেষণা, এডুকেশন এক্সচেঞ্জ প্রোগ্রাম, বুনিয়াদি প্রশিক্ষণ সুবিধা প্রদান করা হবে।

আজকের সভায় কাবুল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অধ্যাপক হামিদুল্লাহ ফারুকি জানান, তার দেশের উচ্চশিক্ষার একটি বড় চ্যালেঞ্জ আধুনিকায়ন। এ প্রকল্পের মাধ্যমে আফগানিস্তানে নারী নেতৃত্ব ও প্রযুক্তি শিক্ষায় সক্ষমতা বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, ইউজিসি সচিব ড. মো. খালেদ, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মোখলেছুর রহমানসহ আফগানিস্থানের প্রতিনিধি, ইউজিসি ও বিশ্ব ব্যাংকের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।