হাইকোর্টে আমীর খসরুর আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক : নাশকতায় উসকানি ও রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে করা দুই মামলায় আগাম জা‌মিন পে‌য়ে‌ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ আব্দুল হাফিজ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আমীর খসরুর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

ঢাকা ও চট্টগ্রামে দায়ের করা পৃথক দুই মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরী হাইকোর্টে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত ঢাকার মামলায় সাত সপ্তাহের ও চট্টগ্রামের মামলায় ছয় সপ্তাহের আগাম জামিন দেন বলে জানি‌য়ে‌ছেন আইনজীবীরা।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট আমীর খসরু মাহমুদ চৌধুরীর একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ওই অডিওতে নওমি নামের একজনের সঙ্গে তিনি কথা বলেন। ছাত্রদলের ওই নেতাকে কয়েকজনকে সঙ্গে নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে যোগ দেয়ার নির্দেশ দেন।

৪ আগস্ট দিবাগত রাতে চট্টগ্রাম নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর বাদী হয়ে নগরীর কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন।

মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরী ও তার সহযোগীদের আসামি করা হয়। এজাহারে আসামির বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা এবং বিশেষ ক্ষমতা আইনের ১৫ ধারায় অভিযোগ আনা হয়।

মামলার এজাহারে বলা হয়, বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছিলেন। ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারের মাধ্যমে রাষ্ট্রে নৈরাজ্য সৃষ্টির উদ্দেশে তিনি উসকানিমূলক বক্তব্য দিয়েছেন।

পরে ঢাকায়ও মামলা করা হয়। ওই অডিওতে শিক্ষার্থীদের আন্দোলনের সুযোগ নিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে বলে দাবি করেন মামলার বাদীরা।